বাংলা নিউজ > ঘরে বাইরে > চিনি রফতানিতে ৩৫০০ কোটি টাকার ভরতুকি দেবে কেন্দ্র, উপকৃত হবেন ৫ কোটি চাষী

কৃষক আন্দোলনে জেরবার সরকার। তারমধ্যেই ক্যাবিনেট বৈঠকে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হল। বৈঠকের পর বিস্তারিত জানালেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর। তিনি বলেন যে চিনির রফতানির ওপর ভর্তুকি দেওয়া হবে। এতে পাঁচ কোটি চাষী উপকৃত হবে বলে তিনি জানান। 

মোট ৬০ লাখ টন চিনিতে ভর্তুকি দেবে কেন্দ্র। এতে এই শিল্পে কাজ করা পাঁচ লক্ষ শ্রমিক ও আখের ফলনের সঙ্গে পাঁচ কোটি চাষীর সুবিধা হবে। সরাসরি টাকা চাষীদের ব্য়াঙ্ক অ্যাকাউন্টে চলে যাবে বলে তিনি জানান। তিন কিস্তিতে টাকা পাঠানো হবে। মোট ৩৫০০ কোটি টাকা ভরতুকি দেওয়া হবে চিনির রফতানিতে অক্টোবর ২০২০ থেকে সেপ্টেম্বর ২০২১-এর মধ্যে। 

প্রসঙ্গত চিনি উৎপাদনে ভারত বিশ্বের মধ্যে দ্বিতীয় স্থানে। কিন্তু চিনির মিলের মালিকদের থেকে চাষীরা ন্যায্য দাম পান না। যাতে কিছুটা স্টক ক্লিয়ার করা যেতে পারে, তার জন্য ৩৫০০ কোটি টাকা ভরতুকি দেবে কেন্দ্র। গত দুই বছর ভরতুকি দিয়েছে কেন্দ্র। এবারও অনথ্যা হল না। এবার তাইল্যান্ডে উৎপাদন কম হয়েছে। অন্যদিকে ব্রাজিলে এপ্রিলের আগে কাজ শুরু হবে না। তাই সেই সময় অবধি রফতানির ভালো সুযোগ আছে বলে মনে করেন বিশেষজ্ঞরা। 

অন্যদিকে রবিশংকর প্রসাদ জানান যে স্পেকট্রাম বণ্টনের জন্য নিলামের অনুমতি দিয়েছে কেন্দ্র। এর আগে ২০১৬ সালে স্পেকট্রাম বণ্টন করা হয়েছিল। কুড়ি বছরের জন্য এই স্পেকট্রাম দেওয়া হবে। প্রায় চার লক্ষ কোটি টাকার স্পেকট্রাম বিক্রি করতে চায় কেন্দ্র। 

 

বন্ধ করুন