বাংলা নিউজ > ঘরে বাইরে > অজানা নম্বর থেকে ফোন এলে আতঙ্ক! এবার সেভ না থাকলেও কলারের নাম জানা যাবে কোনও অ্যাপ ছাড়াই
ফোনে এবার ভেসে উঠতে পারে অজানা নম্বরের কলারের নাম।

অজানা নম্বর থেকে ফোন এলে আতঙ্ক! এবার সেভ না থাকলেও কলারের নাম জানা যাবে কোনও অ্যাপ ছাড়াই

  • অজানা নম্বর থেকে কাউকে হুমকি ফোন করা, বা অচেনা নম্বর থেকে কাউকে প্রেমের ক্ষেত্রে বিরক্ত করা, এমন বিভিন্ন ধরনের কাণ্ডের কথা প্রায়ই শোনা যায়। কিম্বা অজানা নম্বর থেকে ফোন করে পাতা হয় প্রতারণার ফাঁদ। সেক্ষেত্রে কে বা কারা ফোন করেছেন তা নিয়ে বিভ্রান্তি, আতঙ্ক, কৌতূহল থেকে যায়। এবার আর সেই সম্ভাবনা থাকছে না।

বিশেষ অ্যাপ ডাউনলোড করে, তারপর কে ফোন করছেন তাঁর নাম, ঠিকানা জেনে নেওয়ার দিন এবার শেষ! কোনও অ্যাপ ছাড়াই এবার কেওয়াইসি অনুযায়ী জেনে নিতে পারবেন অজানা নম্বরের ফোন কলের অপর প্রান্তের মানুষটি আসলে কে! এই নয়া পরিষেবা আনছে টেলিকমিউনিকেশন দফতর।

অজানা নম্বর থেকে কাউকে হুমকি ফোন করা, বা অচেনা নম্বর থেকে কাউকে প্রেমের ক্ষেত্রে বিরক্ত করা, এমন বিভিন্ন ধরনের কাণ্ডের কথা প্রায়ই শোনা যায়। কিম্বা অজানা নম্বর থেকে ফোন করে পাতা হয় প্রতারণার ফাঁদ। সেক্ষেত্রে কে বা কারা ফোন করেছেন তা নিয়ে বিভ্রান্তি, আতঙ্ক, কৌতূহল থেকে যায়। এবার আর সেই সম্ভাবনা থাকছে না। টেলিকম রেগুলেটারি অথরিটির চেয়ারম্যান পিডি ভাগেলা জানিয়েছেন খুব শিগগিরই এই নিয়ে কনসালটেশন পেপার আনা হবে। আর এই বিষয়ে আলোচনা করা হবে। উল্লেখ্য, এতে টেলিকম অপারেটারের কাছে কেওয়াইসিতে যে নাম নথিভূক্ত করে কেওয়াইসি জমা করা রয়েছে, সেই নাম অনুযায়ী মোবাইলের স্ক্রিনে কলারের নাম উঠবে সংশ্লিষ্ট নম্বর থেকে। 'কবচ' সুরক্ষা সম্পন্ন ৭৫ টি এই বিশেষ ট্রেন খুব শিগগির আসছে! ভারতীয় রেলে নয়া চমক

আপাতত অজানা নম্বরের খোঁজ পেতে বাজারে একাধিক অ্যাপ রয়েছে। তবে তা সর্বক্ষেত্রে আসল তথ্য তুলে ধরতে পারে না। ফলে অনেকেই বারবার বিভিন্নভাবে প্রতারণার খপ্পড়ে পড়ে যান। অনেকেই হুমকি ফোনে বিব্রত হয়ে পড়েন। তবে কেওয়াইসি অনুযায়ী নাম ফোন নম্বরের সঙ্গে চলে এলে তা নিয়ে আর বিভ্রান্তি থাকবে না। তবে টেলিকম অথরিটি জানিয়েছে, এই গোটা প্রক্রিয়া তবেই স্বীকৃত হবে যবে টেলিকম মন্ত্রক এই গোটা বিষয়টিতে ছাড়পত্র দেবে। তবে মনে করা হচ্ছে, এই প্রক্রিয়ায় 'প্রাইভেসি' ইস্যু নিয়ে উঠতে পারে বড়সড় প্রশ্ন।

বন্ধ করুন