দেশের ৮৫ কোটি হ্যান্ডসেটই ফিচার ফোন। তাই সেখানে ডাউনলোড করা যাবে না আরোগ্য সেতু অ্যাপ। কিন্তু সেই সকল ফোন যারা ব্যবহার করেন, তাদের করোনার চিহ্ন আছে কিনা শরীরে, সেটা বোঝা যাবে কি করে? সেটা জানার জন্যেই এবার সরকারের তরফ থেকে ১৯২১ হেল্পলাইন থেকে ফোন করা হবে। পরীক্ষামূলক ভাবে তামিলনাড়ুতে এই হেল্পলাইন ব্যবহার করা হয়েছিল। সেখানে সফলতা পাওয়ার পরেই দেশজুড়ে শুরু করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। 

জাতীয় তথ্য কেন্দ্র এই টেলিসার্ভে করবে। Interactive voice response system (IVRS)- এর মাধ্যমে কাজ করবে এই হেল্পলাইন। ফোনকলের পর এসএমএস-এর মাধ্যমে কিছু প্রশ্নের উত্তর দিতে হবে। পুরো প্রক্রিয়াটি এই সপ্তাহের মধ্যে শুরু হবে। সবচেয়ে বড় কথা, আঞ্চলিক ভাষাতেও প্রশ্ন করা হবে। 

প্রায় দুই সপ্তাহ আগে তামিলনাড়ুতে এই পাইলট প্রজেট শুরু হয় আইআইটি মাদ্রাজের সহযোগিতায়। স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে এর জেরে হটস্পট চিহ্নিত করতে সুবিধা হয় তাদের। 

এই সংক্রান্ত বিজ্ঞপ্তিতে কেন্দ্র জানিয়েছে করোনার প্রকোপের বিষয় সঠিক ফিডব্যাকের জন্য ফোন করা হবে। ১৯২১ নম্বর থেকে কল করা হবে। অন্য নম্বর থেকে ফোন করে বিভ্রান্ত করার চেষ্টা করা হলে সেই নিয়ে সতর্ক থাকতে বলেছে কেন্দ্র। 


বন্ধ করুন