বাংলা নিউজ > ঘরে বাইরে > Gujarat: চোখের সামনে ছটফট করে মারা গেল ২৫টি উট, জলে বিষক্রিয়া, কাঠগড়ায় ONGC

Gujarat: চোখের সামনে ছটফট করে মারা গেল ২৫টি উট, জলে বিষক্রিয়া, কাঠগড়ায় ONGC

একের পর এক উটের মৃত্যু 

নীয়দের দাবি, ওই জলাশয়ের উপর দিয়ে একটি পাইপলাইন গিয়েছে। সেখানকার পাইপে লিক হয়ে গিয়েছে। তার জেরেই দ্রুত বিষক্রিয়া হয়ে গিয়েছিল।

অত্যন্ত মর্মান্তিক ঘটনা। আমেদাবাদে জলে বিষক্রিয়া। আর সেই জল পান করে অন্তত ২৫টি উটের মৃত্য়ু। এমনটাই সন্দেহ করছেন স্থানীয়রা। গোটা ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে এলাকায়। সূত্রের খবর, বারুক জেলাতে জলে বিষক্রিয়া হচ্ছে বলে আগেই ওএনজিসিকে সতর্ক করেছিল গুজরাট  দুষণ নিয়ন্ত্রণ পর্ষদ। কিন্তু এবার একেবারে ভয়াবহ পরিণতি একাধিক উটে। স্থানীয়দের দাবি ওই জল খেয়েই উটগুলির এই অবস্থা। 

জিপিসিবির ভিজিল্যান্স অফিসার আর বি ত্রিবেদী জানিয়েছেন, পরিবেশ রক্ষা আইনে ONGC-কে আগেই সতর্ক করা হয়েছিল। তারা জল ও মাটিতে দুষণ করছে। প্রাথমিকভাবে জানা গিয়েছে পাইপলাইনে কোনওভাবে লিকেজ তৈরি হয়েছিল। তার জেরেই জলদুষণ ছড়ায়। 

তবে উটগুলির মৃত্যুর সঠিক কারণ অবশ্য় জানা যায়নি। জিপিসিবির ভিজিল্যান্স অফিসার আর বি ত্রিবেদী জানিয়েছেন, আমরা ওএনজিসিকে সতর্ক করে বলেছিলাম প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। তবে রিপোর্টগুলি হাতে পাওয়ার পরেই জানা যাবে কেন ওই উটগুলির মৃত্যু হল। 

তবে এই রিপোর্ট হাতে পেতে এখনও কয়েকদিন সময় লাগবে বলে জানা গিয়েছে। ঠিক কী হয়েছিল ঘটনাটি? 

রবিবার ২৫টি উটের দল ওই জলভাগের উপর দিয়ে যাচ্ছিল। উটগুলির মালিকরা মালধারি সম্প্রদায়ের অন্তর্ভুক্ত। স্থানীয়দের দাবি, ওই জলাশয়ের উপর দিয়ে একটি পাইপলাইন গিয়েছে। সেখানকার পাইপে লিক হয়ে গিয়েছে। তার জেরেই দ্রুত বিষক্রিয়া হয়ে গিয়েছিল। 

রেহমানভাই জাঠ নামে এক বাসিন্দা জানিয়েছেন,  প্রচন্ড গরম পড়েছে। সেকারণে জলাশয়ের কাছে উটগুলিকে নিয়ে যাওয়া হয়েছিল। কিন্তু সেখানে থাকার কিছুক্ষণের মধ্য়েই উটগুলি একের পর এক মারা যেতে শুরু করে। তাঁর মতে, অন্তত ৩০টি উটের মৃত্যু হয়েছে। কিন্তু ২৫টি দেহ উদ্ধার করা হয়েছে। 

এদিকে ঠিক কী কারণে উটগুলির মৃত্যু হয়েছে তা দেখা হচ্ছে। এনিয়ে তদন্তও শুরু হয়েছে। তবে চোখের সামনে এভাবে একের পর এক উটের মৃত্যুর জেরে হতবাক গ্রামবাসীরা। আপাতত দেহগুলিকে ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

৪ বিধানসভা আসনের উপনির্বাচনে প্রার্থী তালিকা ঘোষণা তৃণমূলের, বড় চমক মতুয়া গড়ে Hardik-Natasha: 'আমি অপেক্ষা করছি…' বিবাহবিচ্ছেদের গুঞ্জনের মাঝেই নাতাশার পোস্ট! সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ঝটপট বাড়বে মেটাবলিজম, লাঞ্চের পরে কী খাবেন জেনে নিন হাতির দাঁতের মূর্তি বিক্রির বিজ্ঞাপন, ক্রেতা সেজে ধরা হল ব্যক্তিকে রানিকে ‘অভদ্র’ বলে আক্রমণ কঙ্গনার হেয়ার স্টাইলিস্টের, ‘এত বদমেজাজ…’ গঙ্গা দশেরায় তৈরি হচ্ছে অনেক শুভ যোগ, ঘরে সুখ-সমৃদ্ধি আনতে কী করবেন জেনে নিন ভোট মিটতেই জমি জটিলতায় পাঠান, ভাদোদরা পুরসভার বেআইনি দখলের নোটিস ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের ৫০০ বছর পুরনো চুরি যাওয়া মূর্তি ভারতকে ফেরাবে অক্সফোর্ড!

T20 WC 2024

সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের বিদায় শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের, কামব্যাক ইংরেজদের, একঝলকে গ্রুপের পয়েন্ট টেবিল রূপকথা লিখে সুপার এইটে আফগানিস্তান,সঙ্গী ওয়েস্ট ইন্ডিজ, বিদায় কিউয়িদের ফর্মের ধারে কাছে নেই কোহলি, পরিবর্তন হবে দলের কম্বিনেশনে? উত্তর দিলেন শিবম দুবে T20 Wcup-ওমানের বিরুদ্ধে ১০১ বল বাকি থাকতে জয়, সুপার এইটের পথ মসৃণ করল ইংল্যান্ড শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.