বাংলা নিউজ > ঘরে বাইরে > WHO-র পদক্ষেপের পর কোভ্যাক্সিন নিয়ে কি বিদেশে যেতে পারবেন? জানাল কেন্দ্র
কোভ্যাক্সিন নিয়ে ভারতীয়দের বিদেশে যেতে কোনও সমস্যা হবে না। এমনটাই জানালেন ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি। (ছবিটি প্রতীকী, সৌজন্যে প্রথম গোখলে/হিন্দুস্তান টাইমস)

WHO-র পদক্ষেপের পর কোভ্যাক্সিন নিয়ে কি বিদেশে যেতে পারবেন? জানাল কেন্দ্র

  • গত সপ্তাহে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন সরবরাহ স্থগিত করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। তাহলে কেউ যদি কোভ্যাক্সিন নিয়ে থাকেন, তাঁর কি বিদেশে যেতে সমস্যা হবে?

কোভ্যাক্সিন নিয়ে ভারতীয়দের বিদেশে যেতে কোনও সমস্যা হবে না। এমনটাই জানালেন ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি। তিনি জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) তরফে জানিয়ে দেওয়া হয়েছে যে কোভ্যাক্সিন সুরক্ষিত এবং কার্যকরী।

গত সপ্তাহে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন সরবরাহ স্থগিত করে দেয় বিশ্বের সর্বোচ্চ স্বাস্থ্য প্রতিষ্ঠান। সেইসময় হুয়ের তরফে জানানো হয়েছিল, ভারত বায়োটেকের উৎপাদন সংক্রান্ত নিয়মের ফাঁকফোকরের কারণে কোভ্যাক্সের আওতায় কোভ্যাক্সিনের সরবরাহ আপাতত স্থগিত রাখা হচ্ছে। তার জেরে ভারত বায়োটেকের করোনাভাইরাস টিকা কোভ্যাক্সিন নিয়ে বিদেশে যাওয়া যাবে কিনা, তা নিয়ে ধন্দ তৈরি হযেছিল।

আরও পড়ুন: XE variant of COVID-19: কোভিডের XE রূপ কি ওমিক্রনের চেয়ে বেশি ভোগাবে? কী বলছেন বিশেষজ্ঞ

যদিও বৃহস্পতিবার ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র জানিয়েছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং ভারত বায়োটেকের তরফে যে বিবৃতি জারি করা হয়েছে, তাতে স্পষ্টভাবে জানানো হয়েছে যে কোভ্যাক্সিন সুরক্ষিত এবং কার্যকরী। তিনি বলেন, ‘এই টিকার কার্যকারিতা নিয়ে কোনও প্রশ্ন নেই। প্রক্রিয়াগত কিছু সমস্যা আছে। যে বিষয়টি সমাধানের চেষ্টা করছে সংস্থা এবং হু।’

সাউথ ব্লকের তরফে জানানো হয়েছে, যাঁরা কোভ্যাক্সিন নিয়েছেন, তাঁদের উদ্বেগের কোনও বিষয় নেই। একাধিক দেশের তরফে কোভ্যাক্সিনে অনুমোদন দেওয়া হয়েছে। বৃহস্পতিবার বিদেশ মন্ত্রকের মুখপাত্র বলেন, ‘আমার মনে হয় না, যে মানুষরা কোভ্যাক্সিন নিয়েছেন, তাঁদের উপর কোনও প্রভাব পড়বে। যাতায়াত সংক্রান্ত বিষয়ের ক্ষেত্রে বলতে পারি যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি তালিকায় এখনও আছে কোভ্যাক্সিন। একাধিক দেশ ইতিমধ্যে কোভ্যাক্সিনকে স্বীকৃতি দিয়েছে।’

বন্ধ করুন