বাংলা নিউজ > ঘরে বাইরে > কবে শেষ হবে টিকাকরণ? জানানো সম্ভব নয়, রাহুল-মালার প্রশ্নের জবাবে বলল কেন্দ্র
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই

কবে শেষ হবে টিকাকরণ? জানানো সম্ভব নয়, রাহুল-মালার প্রশ্নের জবাবে বলল কেন্দ্র

  • চলতি বছরের মধ্যেই টিকাকরণ শেষ করার কথা ঘোষণা করা হয়েছিল কেন্দ্রের তরফে।

চলতি বছরের মধ্যেই টিকাকরণ শেষ করার কথা ঘোষণা করা হয়েছিল কেন্দ্রের তরফে। তবে সেই দাবি করেও এখন পিছু হটতে পারে কেন্দ্র। টিকাকরণ কবে শেষ হতে পারে? এই প্রশ্নের জবাবে কেন্দ্রের তরফে সংসদে লিখিত ভাবে জানানো হল যে, টিকাকরণ প্রক্রিয়া কবে শেষ হবে, তা এখনই নির্দিষ্ট ভাবে জানানো সম্ভব হবে না। উল্লেখ্য, টিকাকরণ সম্পন্ন হওয়ার সম্ভাব্য তারিখ জানতে চেয়ে প্রশ্ন করেছিলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী এবং তৃণমূল সাংসদ মালা রায়।

রাহুল এবং মালার প্রশ্নের প্রেক্ষিতে স্বাস্থ্য মন্ত্রক বিশদে টিকাকরণ নিয়ে তথ্য পেশ করে লোকসভায়। জানা গিয়েছে, দুই সাংসদের তরফে প্রশ্ন করে জানতে চাওয়া হয়েছিল যে ডিসেম্বরের মধ্যে টিকাকরণ সম্পন্ন হওয়া সম্ভব কি না? টিকাকরণে কত খরচ হচ্ছে? কী ধরনের পরিকল্পনার সঙ্গে টিকাকরণ প্রক্রিয়া নিয় এগোচ্ছে কেন্দ্র? অগাস্ট থেকে ডিসেম্বর কত টিকা পাওয়া যাবে? টিকা প্রস্তুতকারক সংস্থার সঙ্গে চুক্তি না হওয়ার কারণেই কি টিকাকরণের গতি বাড়েনি দেশে?

জবাবে কেন্দ্র জানায়, টিকাকরণের জন্য এখনও পর্যন্ত ৯ হাজার ৭২৫ কোটি ১৫ লক্ষ টাকা খরচ হয়েছে। টিকাকরণের লক্ষ্যে মোট বাজেট ৩৫ হাজার কোটি টাকা। আগাস্ট থেকে ডিসেম্বরের মধ্যে ভারতের হাতে ১৩৫ কোটি টিকার ডোজ থাকবে। পাশাপাশি দাবি করা হয় যে ফআইজারের মতো সংস্থার সঙ্গে আলোচনা জারি রয়েছে। তবে টিকাকরণের গতি কোনও ভাবেই কমেনি।

বন্ধ করুন