বাংলা নিউজ > ঘরে বাইরে > 2000 Notes: এখন ২,০০০ টাকার নোট দিয়ে কেনাকাটা করা যাবে? জানুন RBI-এর নিয়ম

2000 Notes: এখন ২,০০০ টাকার নোট দিয়ে কেনাকাটা করা যাবে? জানুন RBI-এর নিয়ম

ফাইল ছবি: রয়টার্স/দানিশ সিদ্দিকী (REUTERS/Danish Siddiqui)

আপনার নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টেই গিয়ে টাকা জমা করে দিতে পারেন। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এই সুবিধা পাবেন। তাছাড়া ১০টি পর্যন্ত নোট একবারে এক্সচেঞ্জ করে ৫০০-১০০-র নোট নিয়ে নিতে পারবেন।

ব্যাঙ্কগুলিকে ২,০০০ টাকার নোট ইস্যু করা বন্ধ করতে নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আগামী সেপ্টেম্বর মাস পর্যন্ত এগুলি আইনি দরপত্র হিসাবে বৈধ থাকবে। এমনটাই জানিয়েছে RBI।

২০২৩ সালের সর্বশেষ হিসাব অনুযায়ী, বাজারে থাকা ২,০০০ টাকার নোটের মোট মূল্য ৩.৬২ লক্ষ কোটি টাকা। মোট প্রচলিত নোটের যা মাত্র ১০.৮% ।

২,০০০ টাকার নোট তুলে নেওয়া হচ্ছে কেন?

২০১৬ সালে নোটবন্দির পরেই বাজারে ২,০০০ টাকার নোট এসেছিল। ৫০০ ও ১,০০০ টাকার নোট উঠে যাওয়ার পরেই পরিস্থিতি সামাল দিতে ২,০০০ টাকার নোট আনা হয়েছিল। কিন্তু দীর্ঘ মেয়াদে এই নোট রাখার পরিকল্পনা ছিল না কখনই। এর প্রমাণ হল, ২০১৮-১৯ সাল থেকেই ২,০০০ টাকার নোট ছাপানো বন্ধ করে দিয়েছিল RBI। বাজারে যে ২,০০০ টাকার নোট আছে, তার প্রায় ৮৯%-ই সেই ২০১৭ সালের মার্চের আগে ছেপে বাজারে এসেছিল।

এবার লক্ষ্যণীয় বিষয়টি হল, একটি ভারতীয় কাগজী নোটের আয়ু ৪-৫ বছর। নিয়মিত হাতবদল, আর্দ্রতা ইত্যাদি থেকে নোট খারাপ হতে থাকে।

এখন যা অবস্থা, তাতে ২,০০০ টাকার নোট খুব বেশি মানুষ নিয়মিত লেনদেনে ব্যবহারও করেন না। হিসাব বলছে, বাজারে প্রতি ১০০টি নোটের মধ্যে মাত্র ১০-১১টি ২,০০০ টাকার নোট।

কোথায়, কীভাবে ২,০০০ টাকার নোট এক্সচেঞ্জ করবেন?

আপনার নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টেই গিয়ে টাকা জমা করে দিতে পারেন। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এই সুবিধা পাবেন। তাছাড়া ১০টি পর্যন্ত নোট একবারে এক্সচেঞ্জ করে ৫০০-১০০-র নোট নিয়ে নিতে পারবেন।

এই বিষয়ে বিশদে জানতে এই খবরটি পড়ুন (এখানে টাচ করুন): কবে থেকে কবে নোট বদলানো যাবে? একসঙ্গে ক'টি নোট বদলানো যাবে?

এখন ২,০০০ টাকার নোট দিয়ে কেনাকাটা চালিয়ে যেতে পারব?

আপাতত, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ২,০০০ টাকার নোট বৈধ থাকবে। ফলে, আপনার হাতে থাকা টাকা অকেজো, এমনটা ভাবার কোনও কারণ নেই। তবে বদল করার সমস্যার কথা ভেবে বিক্রেতা আপনার ২,০০০ টাকার নোট গ্রহণ করতে অনিচ্ছুকও হতে পারেন। পড়ুন: ২০০০ টাকার নোট আরবিআই তুলে নিচ্ছে শুনে উদ্বিগ্ন? জানুন জরুরি এই তথ্যগুলি

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল সোমেও ব্যাপক বৃষ্টি বাংলায়, ৮০ কিমিতে ঝড়, ঘূর্ণিঝড়ের জেরে কতদিন সতর্কতা জারি? চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা আছড়ে পড়ল রেমাল, ১২০ কিমি বেগে ঝড়! বাড়ছে নদীর জলস্তর, সোমে কতটা বৃষ্টি? অরেঞ্জ ক্যাপ কোহলির, সব থেকে বেশি রান করা ব্যাটারদের সেরা ১০-এ KKR-এর একা নারিন KKR জিততেই ফাটল বাজি! প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেই রাস্তায় বেরিয়ে বাজানো হল ঢাক ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর West Indies বনাম South Africa-র ম্যাচে 8 উইকেটে জয়ী হল West Indies

Latest IPL News

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.