বাংলা নিউজ > ঘরে বাইরে > Cancelled Trains due to Coal Shortage: কয়লার ঘাটতির জন্য ৩ মাসে বাতিল করা হয়েছে ১,৯৩৪ ট্রেন, উঠে গেল RTI-তে
শেষ তিন মাসে প্রায় ৯,০০০ ট্রেন বাতিল করেছে ভারতীয় রেল। এমনই পরিসংখ্যান উঠে এল তথ্য জানার অধিকার আইনে (আরটিআই)। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

Cancelled Trains due to Coal Shortage: কয়লার ঘাটতির জন্য ৩ মাসে বাতিল করা হয়েছে ১,৯৩৪ ট্রেন, উঠে গেল RTI-তে

  • Cancelled Trains due to Coal Shortage: শুধুমাত্র মে'তেই ১,১৪৮ মেল/এক্সপ্রেস ট্রেন এবং ২,৫০৯ যাত্রীবাহী ট্রেন বাতিল করা হয়েছে। গত জানুয়ারি থেকে মে পর্যন্ত ৩,৩৯৫ মেল/এক্সপ্রেস ট্রেন করেছিল রেল। ওই সময়ের মধ্যে ৩,৬০০ যাত্রীবাহী ট্রেন বাতিল করা হয়েছিল।

শেষ তিন মাসে প্রায় ৯,০০০ ট্রেন বাতিল করেছে ভারতীয় রেল। শুধুমাত্র কয়লা পরিবহণের জন্যই ওই তিন মাসে ১,৯০০-র বেশি ট্রেন বাতিল করা হয়েছে। এমনই পরিসংখ্যান উঠে এল তথ্য জানার অধিকার আইনে (আরটিআই)। 

চন্দ্রশেখর গৌরের আরটিইআইয়ের প্রেক্ষিতে ভারতীয় রেলের তরফে জানানো হয়েছে, রক্ষণাবেক্ষণ বা নির্মাণ সংক্রান্ত কাজের জন্য গত তিন মাসে (মার্চ থেকে মে পর্যন্ত) ৬,৯৯৫ টি ট্রেন বাতিল করা হয়েছিল। কয়লা পরিবহণের জন্য ওই সময়ের মধ্যে বাতিল করা হয়েছিল ১,৯৩৪ টি ট্রেন। 

রেলের আধিকারিকরা জানিয়েছেন, বিদ্যুতের ঘাটতির জন্য যাত্রীবাহী ট্রেনের পরিষেবার পরিবর্তে কয়লা পরিবহণের উপর জোর দেওয়া হয়েছিল। কয়লা পরিবহণের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হয়েছিল বলে জানিয়েছেন ওই আধিকারিকরা।  তাঁরা আরও জানিয়েছেন, আগামী কয়েক বছরে ১,১৫,০০০ কোটি টাকার ৫৮ টি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং ৬৮ টি গুরুত্বপূর্ণ প্রকল্প শেষ করতে চলেছে রেল। সেজন্য বিভিন্ন আঞ্চলিক রেলে জোরকদমে কাজ চলছে।  

আরও পড়ুন: Free Wi-Fi: স্টেশনে ফ্রি ওয়াই-ফাই, নীলছবি ডাউনলোডে যাত্রীরা, মাথায় হাত রেলের

সেই পরিস্থিতিতে গ্রীষ্মকালে একাধিক ট্রেন বাতিল করা হয়েছে। আরটিআইয়ে জানানো হয়েছে, শুধুমাত্র মে'তেই ১,১৪৮ মেল/এক্সপ্রেস ট্রেন এবং ২,৫০৯ যাত্রীবাহী ট্রেন বাতিল করা হয়েছে। গত জানুয়ারি থেকে মে পর্যন্ত ৩,৩৯৫ মেল/এক্সপ্রেস ট্রেন বাতিল করেছিল রেল। ওই সময়ের মধ্যে ৩,৬০০ যাত্রীবাহী ট্রেন বাতিল করা হয়েছিল। তবে কয়লা পরিবহণের জন্য জানুয়ারি এবং ফেব্রুয়ারিতে কোনও ট্রেন বাতিল করা হয়নি। শুধুমাত্র গত তিন মাসে কয়লা পরিবহণের কারণে ৮৮০ মেল/এক্সপ্রেস এবং ১,০৫৪ যাত্রীবাহী ট্রেন বাতিল করেছিল রেল।

বন্ধ করুন