বাংলা নিউজ > ঘরে বাইরে > স্বস্তিতে করোনা-ডায়াবেটিস-ক্যানসার রোগীরা, ৩৯টি জীবনদায়ী ওষুধের দাম কমাল কেন্দ্র
ছবিটি প্রতীকী (MINT_PRINT)
ছবিটি প্রতীকী (MINT_PRINT)

স্বস্তিতে করোনা-ডায়াবেটিস-ক্যানসার রোগীরা, ৩৯টি জীবনদায়ী ওষুধের দাম কমাল কেন্দ্র

  • ৩৯টি জীবনদায়ী ওষুধের দাম কমাতে বড় সিদ্ধান্ত নিল নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার।

করোনা, ক্যানসার, ডায়াবেটিস সহ ৩৯টি জীবনদায়ী ওষুধের দাম কমাতে বড় সিদ্ধান্ত নিল নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার। এই সিদ্ধান্তের ফলে উপকার পাবে সাধারণ মানুষ। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের অধীনে একটি বিশেষজ্ঞ কমিটি তৈরি করেছে এই প্রয়োজনীয় ওষুধগুলির তালিকা। নীতি আয়োগের সদস্য ভিকে পালের নেতৃত্বে SCAMHP-এর সুপারিশের ভিত্তিতে চূড়ান্ত মূল্য নির্ধারণ করে ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি। স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্যকে এই সংক্রান্ত একটি তালিকা তুলে দেওয়া হয়।

ওষুধ ও স্বাস্থ্য পণ্য সম্পর্কিত স্থায়ী কমিটি এই তালিকাটির মূল্যায়ন করে। এরপর কেন্দ্রীয় মন্ত্রক সীলমোহর দেয় দাম কমানোর এই সিদ্ধান্তে। এর আগে ৫৫টি ওষুধের নাম ছিল এই তালিকায়। তবে সংশোধনীর পর এই তালিকা থেকে ১৬ টি ওষুধ বাদ পড়ায় ৩৯টি ওষুধকে স্থান দেওয়া হয় এই তালিকায়।

যেই অযুধগুলির দাম কমেছে তার মধ্যে কিছু হল :

অ্যামিকাসিন (অ্যান্টিবায়োটিক), অ্যাজাসিটিডিন (ক্যান্সার বিরোধী), বেদাকুইলাইন (এন্টি-টিবি), বেন্ডামাস্টিন হাইড্রোক্লোরাইড (ক্যানসার বিরোধী), বুপ্রেনরফাইন (ওপিওড প্রতিপক্ষ), বুপ্রেনরফিন+ন্যালোক্সোন (ওপিওড প্রতিপক্ষ), সেফুরক্সাইম (অ্যান্টিবায়োটিক), ড্যাবিগোয়ান্ট) , ডাক্লাতাসভির (অ্যান্টিভাইরাল), দারুনাবির+রিটোনাভির (অ্যান্টিরেট্রোভাইরাল), ডেলামানিড (অ্যান্টি-টিবি)। এছাড়াও আরও বহু ওষুধ রয়েছে এই তালিকায়।

 

বন্ধ করুন