বাংলা নিউজ > ঘরে বাইরে > Cancer Treatment Drug: 'ইতিহাসে প্রথমবার', ওষুধের ট্রায়ালে ৬ মাসেই 'ভ্যানিশ' ক্যানসার: রিপোর্ট
'ইতিহাসে প্রথমবার', ওষুধের ট্রায়ালে ৬ মাসেই 'ভ্যানিশ' ক্যানসার: রিপোর্ট। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএফপি)

Cancer Treatment Drug: 'ইতিহাসে প্রথমবার', ওষুধের ট্রায়ালে ৬ মাসেই 'ভ্যানিশ' ক্যানসার: রিপোর্ট

  • Cancer Treatment Drug: মার্কিন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ক্যানসার আক্রান্ত ১৮ জন রোগীকে প্রায় ছ'মাস ধরে ডস্টারলিমাব নামে একটি ওষুধ দেওয়া হয়েছিল। সেই ওষুধের কোর্স শেষে প্রত্যেকের টিউমার সেরে গিয়েছে।

পরীক্ষামূলকভাবে ওষুধ প্রয়োগ করা হয়েছিল। আর সেই ওষুধেই হল 'জাদু'। সেরে উঠেছে মলদ্বারের ক্যানসার। এমনই জানানো হয়েছে মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে। 

ওই মার্কিন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ক্যানসার আক্রান্ত ১৮ জন রোগীকে প্রায় ছ'মাস ধরে ডস্টারলিমাব (Dostarlimab) নামে একটি ওষুধ দেওয়া হয়েছিল। সেই ওষুধের কোর্স শেষে প্রত্যেকের টিউমার সেরে গিয়েছে। নিউ ইয়র্কের মেমোরিয়াল স্লোয়ান কেটেরিং ক্যানসার সেন্টারের এক চিকিৎসকের বিশ্বাস, ক্যানসার চিকিৎসার ইতিহাসে এই প্রথম এরকম ঘটনা ঘটেছে।

আরও পড়ুন: ওজন কমাতে পারে ধূমপান— এমন ধারণা থেকেই নাকি মহিলাদের একাংশের মধ্যে ধূমপান বাড়ছে

এবার কি তাহলে ক্যানসার থেকে মুক্তি মিলবে? 

ক্যানসার বিশেষজ্ঞদের মতে, ডস্টারলিমাবের মাধ্যমে চিকিৎসার পদ্ধতি যথেষ্ট আশা জুগিয়েছে। তবে সেই ওষুধের মাধ্যমে সকলের ক্যানসার মুক্তি হবে কিনা, সেই সিদ্ধান্তে পৌঁছানোর সময় এখনও আসেনি। বরং আরও বেশি সংখ্যক রোগীর শরীরে সেই ওষুধ প্রয়োগ করতে হবে। তবেই বোঝা যাবে যে আদৌও সেই ওষুধ কার্যকরী কিনা।

বন্ধ করুন