বাংলা নিউজ > ঘরে বাইরে > পরিবেশ বাঁচাতেই হবে, তাই রাত ৮টার পর শুনশান হয়ে যেতে পারে ঢাকা
ঢাকা (ছবি: পিক্সাবে)

পরিবেশ বাঁচাতেই হবে, তাই রাত ৮টার পর শুনশান হয়ে যেতে পারে ঢাকা

  • অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, ১ জুলাই থেকে ঢাকা শহর রাত ৮টার পর বন্ধের উদ্যোগ নেওয়া হবে। বন্ধ থাকবে দোকানপাট। যানবাহনও কমে যাবে। তবে রেস্তোরাঁ ও অত্যাবশ্যকীয় যে বিষয়গুলো রয়েছে, সেগুলো নির্দিষ্ট সময়ের জন্য খোলা থাকবে।

ঢাকা দক্ষিণ শহর পুরসভার মেয়রের প্রস্তাব মান্যতা পেলে আগামী ১ জুলাই থেকে রাত ৮টার পর বন্ধ থাকবে রাজধানী ঢাকা।

শুক্রবার বাংলাদেশের প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বুয়েটের তরফে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আয়োজন করা হয়েছিল এক আলোচনা সভোর। সেই সভার প্রধান অতিথি ছিলেন মেয়র শেখ ফজলে নুর তাপস। এই অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, ১ জুলাই থেকে ঢাকা শহর রাত ৮টার পর বন্ধের উদ্যোগ নেওয়া হবে। বন্ধ থাকবে দোকানপাট। যানবাহনও কমে যাবে। তবে রেস্তোরাঁ ও অত্যাবশ্যকীয় যে বিষয়গুলো রয়েছে, সেগুলো নির্দিষ্ট সময়ের জন্য খোলা থাকবে।

ঢাকার মেয়র আরও বলেন, পৃথিবীর যে কোনও বড় শহরের এমনই একটি নির্দিষ্ট সময়সীমা আছে। রোজ নির্দিষ্ট সময়ের পর থেকে অনেক বড় শহরই বন্ধ রাখা হয়। কিন্তু ঢাকা শহরের তা নেই। সেই কথা ভেবে ও পরিবেশের সমস্যার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত।

বাংলাদেশ সংবাদমাধ্যম সূত্রের খবর, মেয়র বেশ আক্ষেপের সুরেই বলেন, করোনাকালে লকডাউনের সময় প্রকৃতির অসামান্য রুপ দেখা গিয়েছিল। কারণ তখন প্রকৃতিকে বিশ্রাম দেওয়া সম্ভব হয়েছিল। সেই কারণেই তাঁরা মনে করেন, ঢাকা শহরকে বাসযোগ্য করে তুলতে হলে প্রকৃতিকে বিশ্রাম দেওয়া প্রয়োজন।

তাঁর কথায় অতীতে বৃষ্টি এলে সবাই সেই বৃষ্টিকে উপভোগ করতে পারত। কিন্তু এখন বৃষ্টি এলে ঢাকার বাসিন্দারা যত্রতত্র জল জমে যাওয়ার কারণে ডেঙ্গুর মতো মারণব্যাধীর আতঙ্কে আতঙ্কিত হয়ে পড়েন।

তবে মেয়রের এই প্রস্তাব কতটা বাস্তবায়িত হবে সেই নিয়ে প্রশ্ন থেকেই যায়। পয়লা জুলাইয়ের পরেই তার উত্তর মিলবে। 

 

বন্ধ করুন