বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতে বিমান নিরাপত্তার শীর্ষপদে প্রথম মহিলা, ইতিহাস গড়লেন ক্যাপ্টেন শ্বেতা সিং

ভারতে বিমান নিরাপত্তার শীর্ষপদে প্রথম মহিলা, ইতিহাস গড়লেন ক্যাপ্টেন শ্বেতা সিং

বিমান নিরাপত্তার প্রথম মহিলা প্রধান শ্বেতা সিং (Shweta Singh/Linkedln)

Captain Shweta Singh: ক্যাপ্টেন সিংকে গত মাসে সিএফওআই-এর অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছিল বলে জানা গিয়েছে।

ভারতের চিফ ফ্লাইট অপারেশন ইন্সপেক্টর (সিএফওআই) পদে প্রথম মহিলা শ্বেতা সিং। ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন (ডিজিসিএ) জানিয়েছে, প্রশাসনিক ভিত্তিতে এবং জনস্বার্থে তৎকালীন সিএফওআইকে সরিয়ে দেওয়ার পর গত মাসে সিএফওআই-এর অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছিল ক্যাপ্টেন শ্বেতা সিংকে। এ প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানিয়েছেন, ক্যাপ্টেন সিং প্রয়োজন মতো ইন্টারভিউ পাস করার পরেই ডিজিসিএর ফ্লাইট সেফটি বিভাগে শীর্ষ পদে নিজের জায়গা করে নিয়েছেন। ক্যাপ্টেন শ্বেতা সিং এখন ফ্লাইট সেফটি ডিরেক্টরেটের (এফএসডি) শীর্ষ পদে থাকা প্রথম মহিলা হয়ে উঠেছেন।

  • নিজের সাফল্যের বিষয়ে কী কী লিখেছিলেন শ্বেতা

বলা বাহুল্য, গত মাসে গত মাসে সিএফওআই পদে অতিরিক্ত দায়িত্ব গ্রহণ করবার পরে সিং নিজের লিঙ্কডইনে একটি আপডেট পোস্ট করেছিলেন। সেখানে ক্যাপ্টেন শ্বেতা সিং লিখেছিলেন, 'আমি জানাতে পেরে আনন্দিত যে আমাকে ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশনে চিফ ফ্লাইট অপারেশন ইন্সপেক্টরের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে। এই ঐতিহাসিক কৃতিত্ব আমাকে এই বিশিষ্ট চাকরিতে প্রথম মহিলা হিসাবে স্থান দেয়, সমস্ত সীমানা ভেঙে ভবিষ্যত প্রজন্মের জন্য পথ প্রশস্ত করে। আমার নতুন দায়িত্বে, আমি নেতৃত্ব দেব এবং আমার প্রয়াত পিতা ব্রিগেডিয়ার এইচসি সিংকে গর্বিত করব। আমি পাইলটদের অনুপ্রাণিত করতে চাই। এটি শুধুমাত্র একটি ব্যক্তিগত বিজয় নয় , ভারতীয় বিমান পরিষেবার ক্ষেত্রে উন্নতির আরও একটি উল্লেখযোগ্য পদক্ষেপ।'

কে ক্যাপ্টেন শ্বেতা সিং ?

ছোট থেকেই পাইলট হওয়ার স্বপ্ন দেখেছিলেন শ্বেতা। এয়ার ফোর্স স্টেশনে তাঁর বেড়ে ওঠা, যেখানে শ্বেতার বাবা স্টেশন কমান্ডার হিসাবে কাজ করেছিলেন, তাঁকে অনুপ্রেরণা জুগিয়েছিল। তিনি তাঁর আবাসনের সামনে পার্ক করা একটি প্রদর্শনী বিমানের ককপিট দেখে বড় হয়েছেন, যা পরবর্তীতে তাকে এই পেশায় উল্লেখযোগ্য সাফল্যের দিকে নিয়ে এসেছে। শ্বেতার স্বপ্ন পূরণে তাঁর নিরলস সাধনা তাঁকে পাইলটের লাইসেন্স পেতে সাহায্য করেছে।

ক্যাপ্টেন শ্বেতা যে শুধুমাত্র প্রথম মহিলা হিসাবে এয়ারক্রাফ্ট পরিচালনা করছেন তা কিন্তু নয় বরং শতাধিক এয়ারলাইন্সকেও সার্টিফিকেট দিয়েছেন তিনিই। ডিজিসিএ- তে পরীক্ষকদের পরীক্ষক এবং পরিদর্শকদের পরিদর্শকের মতো মর্যাদাপূর্ণ পদে কর্মরত ছিলেন শ্বেতা সিং এবং প্রত্যেক শ্রেণীর পাইলটদের চাহিদা অনুযায়ী অতি আধুনিক সিমুলেটরগুলিকে সার্টিফিকেট দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন আজকের বিমান নিরাপত্তার ক্যাপ্টেন।

ঘরে বাইরে খবর

Latest News

ট্র্যাজিক হিরো কার্তিক, ট্র্যাভিস হেডের তাণ্ডবে রেকর্ড রান তুলে RCB-কে হারাল SRH ফের উত্তপ্ত হয়ে উঠল কোচবিহার, বিজেপির সভায় হামলার অভিযোগে পথ অবরোধ বিজেপি কি ৪০০+ আসন জিতলে সংবিধানে সংস্কার করা হবে? জবাবে কী বললেন মোদী? হাওড়ায় দু’দিন রাম নবমীর মিছিল হবে, আজ মিলল কলকাতা হাইকোর্টের অনুমতি Video: 'মাথা ঠান্ডা করে...' রামনবমীর দিন কোন আশঙ্কা মমতার? কী বললেন? লিগ শিল্ড জিতে ইতিহাস লেখা মোটেও সহজ ছিল না MBSG-র,চড়াই-উতরাই টপকে এসেছে সাফল্য ভোট প্রচারে বোপান্না, ‘রান ফর নমো’ ক্যাম্পেনে দৌড়ালেন টেনিস তারকা মেয়ে হারানোর যন্ত্রণার মাঝেই হাসি ফুটল, ফের বাবা হচ্ছেন সারেগামাপা বিজয়ী কাবো প্রচারে ফের শতাব্দীকে ঘিরে বিক্ষোভ, দেখে নেওয়ার হুমকি প্রার্থীর নিরাপত্তারক্ষীর ভোটের সময় জঙ্গল লাগোয়া বুথে বন্যপ্রাণীর হামলা রুখতে একগুচ্ছ ব্যবস্থা বনবিভাগের

Latest IPL News

ট্র্যাজিক হিরো কার্তিক, ট্র্যাভিস হেডের তাণ্ডবে রেকর্ড রান তুলে RCB-কে হারাল SRH ১০৬ মিটারের দৈত্যাকার ছক্কা ক্লাসেনের, বল চলে যায় স্টেডিয়ামের বাইরে- ভিডিয়ো ১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো! বাবার সঙ্গেই গা ঘামাচ্ছেন ওয়ার্নারের মেয়ে, আরেকজন ক্রিকেটার পাবে অজিরা? IPL 2024: MI-এর হারের পরেই বুমরাহ গেলেন CSK ড্রেসিংরুমে, কেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.