বাংলা নিউজ > ঘরে বাইরে > Captain Surabhi Jakhmola: দেশের প্রথম মহিলা হিসেবে BRO-তে বিদেশে পোস্ট পেলেন ক্যাপ্টেন সুরভী

Captain Surabhi Jakhmola: দেশের প্রথম মহিলা হিসেবে BRO-তে বিদেশে পোস্ট পেলেন ক্যাপ্টেন সুরভী

ক্যাপ্টেন সুরভী জাখমোলা। 

এই প্রকল্প হল বিআরও’র প্রাচীনতম প্রকল্পগুলির মধ্যে একটি। এই প্রকল্পটি ১৯৬১ সালে শুরু হয়েছিল। এই প্রকল্পটি ভুটানের তৃতীয় রাজা এবং ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর সময় চালু হয়েছিল। গত কয়েক বছরে এই প্রকল্পের আওতায় ৫ হাজার মিটার দীর্ঘ সেতু নির্মাণ করা হয়েছে।

বর্তমানে দেশের মহিলারা সমস্ত ক্ষেত্রেই এগিয়ে রয়েছেন। খেলার মাঠ হোক বা সীমান্তের নিরাপত্তা প্রতিটি ক্ষেত্রে দেশের মেয়েরা মাথা উঁচু করে দাঁড়িয়েছে। সেরকমই একজন মহিলা হলেন ক্যাপ্টেন সুরভী জখমোলা। যিনি এমন কৃতিত্ব অর্জন করেছেন যা এখনও পর্যন্ত কোনও ভারতীয় মহিলা অর্জন করতে পারেননি। ক্যাপ্টেন সুরভী জাখমোলা দেশের প্রথম মহিলা অফিসার হতে চলেছেন যাঁকে বর্ডার রোডস অর্গানাইজেশনের (বিআরও) বিদেশি অ্যাসাইনমেন্টে নিয়োগ করা হবে। দন্তক প্রকল্পের একটি অংশ হিসেবে অফিসারদের বিদেশে পাঠানো হয়ে থাকে। সেই প্রকল্পে এবার ভারতীয় সেনাবাহিনীর ১১৭ ইঞ্জিনিয়ার রেজিমেন্টের ক্যাপ্টেন সুরভীকে পাঠানো হবে।

বর্ডার রোড অর্গানাইজেশনের তরফে টুইট করে এই কথা জানানো হয়েছে। এর সঙ্গে তাঁর ছবিও শেয়ার করা হয়েছে। বিআরও ভারতের সীমান্ত এলাকায় এবং বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী দেশগুলিতে রাস্তা তৈরি ও রক্ষণাবেক্ষণের সঙ্গে জড়িত। এর জন্য ভারতীয় সেনাবাহিনীর কর্পস অফ ইঞ্জিনিয়ার্স, ইলেকট্রিক্যাল অ্যান্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, আর্মি সার্ভিস কর্পস, মিলিটারি পুলিশ কর্মী এবং অফিসাররা কাজ করে থাকেন। বিআরও’র তরফে টুইট করে জানানো হয়েছে, সুরভীই প্রথম মহিলা অফিসার যাঁকে বিআরওতে বিদেশে নিয়োগ করা হয়েছে। এরজন্য সুরভীকে শুভেচ্ছা জানানো হয়েছে।

দন্তক প্রকল্প কী?

এই প্রকল্প হল বিআরও’র প্রাচীনতম প্রকল্পগুলির মধ্যে একটি। এই প্রকল্পটি ১৯৬১ সালে শুরু হয়েছিল। এই প্রকল্পটি ভুটানের তৃতীয় রাজা এবং ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর সময় চালু হয়েছিল। গত কয়েক বছরে এই প্রকল্পের আওতায় ৫ হাজার মিটার দীর্ঘ সেতু নির্মাণ করা হয়েছে। এছাড়াও এর আওতায় ১৬০০ কিলোমিটার ব্ল্যাকটপ রুট এবং ১২০ কিলোমিটার দীর্ঘ ট্র্যাক তৈরি করা হয়েছে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন