বাংলা নিউজ > ঘরে বাইরে > Case Against Modi-Adani in US Court: মোদী, আদানি, মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে মামলা মার্কিন আদালতে, জারি হল সমনও!
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PTI)

Case Against Modi-Adani in US Court: মোদী, আদানি, মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে মামলা মার্কিন আদালতে, জারি হল সমনও!

  • পেগাসাস, দুর্নীতি সহ একাধিক ইস্যুতে মামলাটি দায়ের করেছেন রিচমন্ডের চিকিৎসক লোকেশ ভায়ুরু।

শিল্পপতি গৌতম আদানি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডির বিরুদ্ধে মার্কিন আদালতে মামলা দায়ের করা হয়েছে। মার্কিন আদালতের পক্ষ থেকে এ বিষয়ে তিনজনকে সমনও জারি করা হয়েছে। বিশেষ বিষয় হল, পেগাসাস, দুর্নীতি সহ একাধিক ইস্যুতে মামলাটি দায়ের করেছেন রিচমন্ডের চিকিৎসক লোকেশ ভায়ুরু।

নিউইয়র্কে ভারতীয়-আমেরিকান আইনজীবী রবি বাত্রা ইতিমধ্যেই এটিকে ‘ফিনিশড কেস’ বলে অভিহিত করেছেন। এদিকে মোদী, জগনের মতো নেতা ছাড়াও আরও অনেক লোককে কলম্বিয়ার ডিস্ট্রিক্টের মার্কিন জেলা আদালতের তরফে সমন জারি করা হয়েছে। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের চেয়ারম্যান প্রফেসর ক্লাউস শোয়াবের নামও মামলায় রয়েছে।

অন্ধ্রপ্রদেশে জন্ম নেওয়া ভারতীয়-আমেরিকান ডাক্তার কোনও দলিলি প্রমাণ ছাড়াই এই নেতাদের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন বলে অভিযোগ উঠেছে। এদিকে মামলাকারী নিজে অভিযোগ করেছেন যে প্রধানমন্ত্রী মোদী, জগনমোহন রেড্ডি এবং আদানি সহ বেশ কয়েকজন ব্যক্তি দুর্নীতি এবং রাজনৈতিক প্রতিপক্ষের বিরুদ্ধে পেগাসাস স্পাইওয়্যার ব্যবহারের সাথে জড়িত। আমেরিকায় বড় পরিমাণে নগদ পাঠানোর কথাও বলেছেন মামলাকারী। গত ২৪ মে মামলাটি দায়ের করা হয়েছিল। এবার সেই মামলায় মোদী, আদানিদের সমন জারি করা হয়েছে। এই আবহে আইনজীবী রবি বাত্রা বলেন, ভায়ুরুর অনেক অবসর সময় আছে। একইসঙ্গে তিনি এটিকে একটি তুচ্ছ ঘটনা বলে অভিহিত করেছেন। তিনি বলেছিলেন যে আমেরিকার অংশীদার ভারতকে বদনাম করার জন্য ৫৩ পৃষ্ঠার অভিযোগ দায়ের করে ফেডারেল আদালতের অপব্যবহার করা হয়েছে।

বন্ধ করুন