বাংলা নিউজ > ঘরে বাইরে > দলিতের বিয়েতে বাগান ভাড়া দিতে অস্বীকার, ধর্ম বদল করতে চাইল পরিবার
প্রতীকী ছবি

দলিতের বিয়েতে বাগান ভাড়া দিতে অস্বীকার, ধর্ম বদল করতে চাইল পরিবার

  • মহকুমা ম্যাজিস্ট্রেটের কাছে একটি স্মারকলিপি জমা দিয়ে জানান, জাতিগত বৈষম্যের সম্মুখীন হওয়ায় তারা তাদের ধর্ম পরিবর্তন করতে চান।

বিজেপি শাসিত মধ্যপ্রদেশে জাতিভেদের নক্কারজনক ঘটনা ঘটল। বিয়ের অনুষ্ঠানের জন্য একটি বাগান ভাড়া নিতে চেয়েছিল এক দলিত পরিবার। তবে জাতিভেদের কারণে সেই বাগান ভাড়া দিতে নাকি অস্বীকার করেন বাগান মালিক। জানা গিয়েছে, শিবপুরী জেলার পিচ্চোর শহরে এই ঘটনা করেছে। অস্পৃশ্যতার অভিযোগ তুলে দলিত পরিবারটির দাবি, তাদের বর্ণের কারণে বিয়ের জন্য বাগান বুক করতে অস্বীকার করে মালিক।

পিচ্চোরের বাসিন্দা অমর ঘাওয়ারি এবং শের সিং বাল্মিকী সম্প্রদায়ের অন্তর্গত, বৃহস্পতিবার মহকুমা ম্যাজিস্ট্রেটের কাছে একটি স্মারকলিপি হস্তান্তর করে অভিযোগ করেছেন যে তারা জাতিগত বৈষম্যের সম্মুখীন হওয়ায় তারা তাদের ধর্ম পরিবর্তন করতে চান।

ঘাওয়ারি বলেন, ‘আমার চাচাতো বোন তথা শের সিং-এর মেয়ের বাগদান ১৬ ডিসেম্বর হওয়ার কথা ছিল। বিয়ে ৩১ জানুয়ারি ঠিক করা হয়েছে। আমি বুকিংয়ের জন্য শহরের ছয়টি বিবাহের বাগানে গিয়েছিলাম কিন্তু আমার নাম জিজ্ঞাসা করার পরে এবং জাত জানার পর তারা বাগান বুক করতে অস্বীকার করে। তারা আমাকে বলেছিল যে তাদের উচ্চবর্ণের অনেক কর্মী রয়েছে এবং তারা আপনার বিয়েতে কাজ করবে না। আমরা বাগদান পর্ব বাড়িতেই মিটিয়েছি। কিন্তু যদি বিয়ের জন্য আমরা বাড়ি ভাড়া নিতে না পারি, তাহলে আমরা ধর্মান্তরিত হতে চাই।’ 

পরে জেলা শাসক জানান, বিষয়টি জানার পর তিনি বিয়ে বাড়িতে নিজে ফোন করেন। একটি বিয়ে বাড়ির মালিক বাগান ভাড়া দেওয়ার জন্য রাজি হয়েছেন। বাগান মালিকের দাবি, ভুল বোঝাবুঝির জেরে এই ঘটনা ঘটেছে এবং তাঁরা কোনও বৈষম্য করেন না।

বন্ধ করুন