বাংলা নিউজ > ঘরে বাইরে > কর ফাঁকি দিতে ২২০০ কোটি টাকার 'ভুয়ো লেনদেন' দৈনিক ভাস্করের, ইঙ্গিত CBDT-র
দৈনিক ভাস্করের মালিক সুধীর আগরওয়ালের বাড়িতে আয়কর দফতরের অভিযান (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)
দৈনিক ভাস্করের মালিক সুধীর আগরওয়ালের বাড়িতে আয়কর দফতরের অভিযান (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

কর ফাঁকি দিতে ২২০০ কোটি টাকার 'ভুয়ো লেনদেন' দৈনিক ভাস্করের, ইঙ্গিত CBDT-র

  • সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সের তরফে জানানো হল যে ভারতের এই ব্যবসায়িক প্রতিষ্ঠান নাকি গত কয়েক বছরে কর ফাঁকি দিতে ২২০০ কোটি টাকার ভুয়ো লেনদেন দেখিয়েছে নিজেদের হিসেবের খাতায়।

সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সের তরফে জানানো হল যে ভারতের একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান নাকি গত কয়েক বছরে কর ফাঁকি দিতে ২২০০ কোটি টাকার ভুয়ো লেনদেন দেখিয়েছে নিজেদের হিসেবের খাতায়। সিবিডিটি-র তরফে সরাসরি কোনও সংস্থার নাম না নেওয়া হলেও বিষয়টির সঙ্গে অবগত ব্যক্তিরা জানিয়েছেন যে এই সিবিডিটির বিবৃতিতে যে সংস্থার কথা বলা হয়েছে, সেটি দৈনিক ভাস্কর হতে পারে।

সিবিডিটির তরফে জানানো হয়েছে ৭০০ কোটি টাকার ভুয়ো ব্যয় দেখানো হয়েছে এই সংস্থার হিসেবের খাতায়। ৪০৮ কোটির টাকা ঋণ দেখানো হয়েছে, যা এই সংস্থাটি নিজেরে অধীনে থাকা একটি মলের থেকেই নাকি নিয়েছে। তাছাড়া ভুয়ো পরিবহণের খরচও দেখানো হয়েছে হিসেবের খাতায়। এভাবেই হিসেবের নয়ছয় করার মাধ্যমে লাভ কম দেখিয়ে আয়কর ফাঁকির অভিযোগ উঠেছে।

প্রসঙ্গত, আয়কর ফাঁকির অভিযোগ উঠেছে সংবাদপত্র দৈনিক ভাস্করের বিরুদ্ধে। এর জেরে ভোপালে এই সংবাদপত্রের অফিসে আয়কর বিভাগের আধিকারিকরা অভিযান চালিয়েছিলেন বৃহস্পতিবার। এরপর শুক্রবার এবং শনিবার এই সংক্রান্ত অভিযান জারি রাখে আয়কর দফতর। জানা গিয়েছে ভোপালের অফিসা ছাড়াও দৈনিক ভাস্করের একাধিক অফিসে অভিযান চালিয়েছে আয়কর বিভাগ।

ভোপাল, জয়পুর, আহমেদাবাদ, নয়ডা ও দেশের অন্য অংশে অবস্থিত দৈনিক ভাস্করের বেশ কয়েকটি অফিসে অভিযান চালায় আয়কর দফতর। তাছাড়া ওই সংস্থার আরও একাধিক অফিস ও প্রোমোটারের অফিসে তল্লাশি চলছে বলে খবর। প্রসঙ্গত, দৈনিক ভাস্কর হিন্দি ও গুজরাতি ভাষায় সংবাদপত্র প্রকাশ করে। গত বছরের এপ্রিল-মে থেকে ওই সংস্থা লাগাতার করোনা নিয়ে দেশের খারাপ পরিস্থিতির উপর খবর প্রকাশিত করছিল। রাহুল গান্ধী, দিগ্বিজয় সিংয়ের মতো বিরোধী নেতাদের অভিযোগ মোদী সরকারের ব্যর্থতা তুলে ধরাতেই আয়কর জুজু দেখানো হচ্ছে দৈনিক ভআস্করে। এই বিষয়ে কেন্দ্রকে তোপ দেগে টুইট করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

বন্ধ করুন