বাংলা নিউজ > ঘরে বাইরে > 'ইতিহাসে সবথেকে বড় ব্যাঙ্ক জালিয়াতি', গুজরাটের সংস্থার বিরুদ্ধে মামলা CBI-র
ব্যাঙ্ক জালিয়াতির অভিযোগে এবিজি শিপইয়ার্ডয়ের বিরুদ্ধে মামলা দায়ের করল সিবিআই। (ছবি সৌজন্যে টুইটার)

'ইতিহাসে সবথেকে বড় ব্যাঙ্ক জালিয়াতি', গুজরাটের সংস্থার বিরুদ্ধে মামলা CBI-র

২২,৮৪২ কোটি টাকার ঋণ নিয়েছিল এবিজি শিপইয়ার্ড।

ব্যাঙ্ক জালিয়াতির অভিযোগে এবিজি শিপইয়ার্ডয়ের বিরুদ্ধে মামলা দায়ের করল সিবিআই। গুজরাতের সংস্থার প্রাক্তন ম্যানেজার এবং ম্যানেজিং ডিরেক্টর ঋষি কমলেশ আগরওয়াল-সহ আরও কয়েকজন কর্তার বিরুদ্ধে রুজু করা হয়েছে মামলা। যা সিবিআইয়ের ইতিহাসে সবথেকে বড় ব্যাঙ্ক জালিয়াতির মামলা। 

কেন্দ্রীয় সংস্থার তরফে জানানো হয়েছে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)-সহ ২৮ টি ব্যাঙ্ক এবং আইসিসিআই ব্যাঙ্কের নেতৃত্বাধীন আর্থিক প্রতিষ্ঠানের থেকে ২২,৮৪২ কোটি টাকার ঋণ নিয়েছিল এবিজি শিপইয়ার্ড। গুজরাটের সুরাত এবং দাহেজে যে সংস্থার কারখানা আছে। শুধুমাত্র এসবিআইয়ের থেকে ২,৪৬৮.৫১ কোটি টাকা ঋণ নিয়েছিল গুজরাটের সংস্থা।

পরবর্তীতে ফরেন্সিক অডিট দেখা গিয়েছিল যে ২০১২ সাল থেকে ২০১৭ সালের মধ্যে অভিযুক্তরা যোগসাজশ করে অর্থ তছরূপ-সহ বিভিন্ন বেআইনি কাজ করেছিলেন। ব্যাঙ্কগুলি যে কারণে ঋণ দিয়েছিল, তাতে টাকা ব্যবহার করা হয়নি। অন্য কারণে ব্যবহার করা হয়েছিল। সেই পরিস্থিতিতে ২০১৬ সালের জুলাইয়ে ঋণের অ্যাকাউন্টকে ঋণ অনুৎপাদিত সম্পদ (NPA) হিসেবে ঘোষণা করা হয়। ২০১৯ সালে পুরো বিষয়টিকে জালিয়াতি হিসেবে চিহ্নিত করা হয়েছিল। সেই বছরের ৮ নভেম্বর প্রথম অভিযোগ দায়ের করেছিল সিবিআই।

বন্ধ করুন