বাংলা নিউজ > ঘরে বাইরে > অস্বস্তিতে অখিলেশ, গোমতী নদী কেলেঙ্কারি কাণ্ডে ৪২ জায়গায় হানা CBI-এর
অস্বস্তিতে অখিলেশ যাদব (ছবি সৌজন্যে এএনআই)
অস্বস্তিতে অখিলেশ যাদব (ছবি সৌজন্যে এএনআই)

অস্বস্তিতে অখিলেশ, গোমতী নদী কেলেঙ্কারি কাণ্ডে ৪২ জায়গায় হানা CBI-এর

  • প্রায় ১৫০০ কোটি টাকা মূল্যের গোমতী নদী প্রকল্প নিয়ে উঠেছিল দুর্নীতির অভিযোগ। সেই তদন্তে নেমে এদিন কলকাতা সহ ৪২টি জায়গায় তল্লাশি চালায় সিবিআই।

প্রায় ১৫০০ কোটি টাকা মূল্যের গোমতী নদী প্রকল্প নিয়ে উঠেছিল দুর্নীতির অভিযোগ। উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের সেই স্বপ্নের প্রকল্প নিয়ে নতুন করে কোমর কষল সিবিআই। এদিন সিবিআই-এর তরফে এই কেলেঙ্কারির তদন্তে নেমে মোট ৪২টি জায়গায় তল্লাশি চালানো হয়। এই মামলায় এখনও পর্যন্ত ১৮৯ জন সরকারি আমলা, কন্ট্র্যাক্টরদের নাম সিবিআই-এর এফআইআর-এ আছে। মামলায় যদিও নাম নেই অখিলেশের। তবে তাঁর সরকারের সময়কার এক প্রকল্প ঘিরে এই তদন্ত তাঁকে অস্বস্তিতে ফেলতে চলেছে।

সিবিআই অভিযোগ করেছে যে সরকারি অনুমতি ছাড়াই স্ট্রসবার্গের এক সংস্থার সঙ্গে চুক্তি করে সরকারি আধিকারিক। মিউজিক্যাল ফাউন্টেনের সরঞ্জাম কেনার জন্যে চুক্তি হয় ৪৯৫ কোটি টাকার। তবে সেই চুক্তির আগে কোনও টেন্ডারই ডাকা হয়নি। এই সৌন্দর্যায়ন প্রকল্প নিয়ে ব্যাপক দুর্নীতির অভিযোগ এনে তদন্ত শুরু হয়।

সেই তদন্তের প্রেক্ষিতে এদিন তল্লাশি চালায় সিবিআই। উত্তরপ্রদেশের ৪০টি জায়গায় এবং রাজস্থানে এক এবং কলকাতার একটি জায়গায় তল্লাশি চালানো হয়। এদিকে অভিযুক্ত ১৮৯ জনের মধ্যে ১৬ জন সরকারি আধিকারিক রয়েছেন। তাদের মধ্যে ৩ প্রধান ইঞ্জিনিয়ার এবং তিনজন সহকারি ইঞ্জিনিয়ার রয়েছেন। ২০১৭ সালে উত্তরপ্রদেশে বিজেপি ক্ষমতায় আসার পর, বরিষ্ঠ আধিকারিকদের একটি দল বিষয়টি পর্যালোচনা করে। তারপরই তদন্তের ভার দেওয়া হয় সিবিআই-এর হাতে। এই প্রকল্পের মোট ৬৭৩টি ওয়ার্ক অর্ডারের মধ্যে ১২টি নিয়ে তদন্ত চলছে। এই ১২টি ওয়ার্ক অর্ডারের মূল্য ১,০৩১ কোটি টাকা।

বন্ধ করুন