বাংলা নিউজ > ঘরে বাইরে > Satya Pal Malik: জম্মু-কাশ্মীরের প্রাক্তন রাজ্যপাল সত্যপাল মালিকের বাড়িতে CBI তল্লাশি, কারণটা কী?

Satya Pal Malik: জম্মু-কাশ্মীরের প্রাক্তন রাজ্যপাল সত্যপাল মালিকের বাড়িতে CBI তল্লাশি, কারণটা কী?

সত্যপাল মালিক।  (Hindustan Times)

আধিকারিকরা জানিয়েছেন, ২০২২ সালের এপ্রিল থেকে এই মামলায় যে তদন্ত চলছে, তার অংশ হিসাবে মালিকের বাড়িতে তল্লাশি চালানো হচ্ছে

নীরজ চৌহান

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (সিবিআই) বৃহস্পতিবার কেন্দ্রশাসিত অঞ্চলের একটি বেসরকারি সংস্থাকে কিরু হাইড্রো ইলেকট্রিক পাওয়ার প্রজেক্টের (এইচইপি) ২,২০০ কোটি টাকার চুক্তি দেওয়ার ক্ষেত্রে দুর্নীতির অভিযোগে জম্মু ও কাশ্মীরের প্রাক্তন রাজ্যপাল সত্যপাল মালিকের সঙ্গে সংযোগ রয়েছে এমন ৩০টিরও বেশি জায়গায় অভিযান শুরু করেছে।

বিষয়টি সম্পর্কে ওয়াকিবহাল ব্যক্তিরা জানিয়েছেন, তদন্তের অংশ হিসাবে সত্যপাল মালিকের বাড়িতে তল্লাশি চালানো হচ্ছে, ২০২২ সালের এপ্রিল থেকে এই মামলায় চলছে। ৬২৪ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কিরু প্রকল্পটি কিশতওয়ার জেলার চেনাব নদীর উপর একটি রান-অব-নদী প্রকল্প।

২০১৮ সালের অগস্ট থেকে ২০১৯ সাল পর্যন্ত জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল ছিলেন সত্যপাল মালিক। অভিযোগ, বিদ্যুৎ প্রকল্প সংক্রান্ত একটি ফাইল দেওয়ার জন্য তাঁকে ৩০০ কোটি টাকা ঘুষের প্রস্তাব দেওয়া হয়েছিল।

২০১৯ সালে চুক্তিবদ্ধ হওয়ার ক্ষেত্রে অসদাচরণের অভিযোগে জম্মু ও কাশ্মীর সরকারের অনুরোধে ২০২২ সালের ২০ এপ্রিল সিবিআই একটি মামলা দায়ের করে। ই-টেন্ডারিং সংক্রান্ত নির্দেশিকা না মেনেই এই চুক্তি দেওয়া হয়েছে বলে অভিযোগ।

এদিকে এই তদন্তে গত মাসে দিল্লি ও জম্মু ও কাশ্মীরের প্রায় আটটি জায়গায় তল্লাশি চালিয়েছিল কেন্দ্রীয় সংস্থা। সিবিআই নগদ ছাড়াও ডিজিটাল ডিভাইস, কম্পিউটার, সম্পত্তির নথি এবং আপত্তিজনক নথি উদ্ধার করেছে।

সিবিআইয়ের এক মুখপাত্র জানিয়েছেন, জম্মু ও কাশ্মীর সরকারের কাছ থেকে প্রাপ্ত রেফারেন্সের ভিত্তিতে তৎকালীন চেয়ারম্যান, এমডি এবং একটি বেসরকারি সংস্থা সিভিপিপিএল-এর ডিরেক্টর এবং অজ্ঞাতপরিচয় আরও কয়েকজনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছিল।

অভিযোগ, কিরু জলবিদ্যুৎ প্রকল্প সংক্রান্ত সিভিল ওয়ার্কস অ্যাওয়ার্ডে ই-টেন্ডার সংক্রান্ত নির্দেশিকা মানা হয়নি।

এফআইআরে অভিযোগ করা হয়েছে, সিভিপিএল (চেনাব ভ্যালি পাওয়ার প্রজেক্টস (প্রাইভেট) লিমিটেডের ৪৭ তম বোর্ড সভায় চলমান দরপত্র প্রক্রিয়া বাতিল হওয়ার পরে বিপরীত নিলামের মাধ্যমে ই-টেন্ডারের মাধ্যমে পুনরায় দরপত্র দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, তবে তা কার্যকর করা হয়নি (৪৮ তম বোর্ড সভার সিদ্ধান্ত অনুসারে) এবং শেষ পর্যন্ত প্যাটেল ইঞ্জিনিয়ারিং লিমিটেডকে টেন্ডার দেওয়া হয়েছিল।

ঘরে বাইরে খবর

Latest News

নিশীথের গ্রামে মহিলাদের বিক্ষোভের মুখে উদয়ন, পুলিশ পাহারায় ছাড়লেন ভেটাগুড়ি 'তোমাকে ছুঁতে পাওয়াটাই…', এমন কমেন্টে কী উত্তর দিলেন কাঞ্চনের প্রাক্তন পিঙ্কি পুরনো আয়কর কাঠামোয় লোকসান হচ্ছে না তো? নয়া স্ল্যাবে কত টাকা দিতে হবে! রইল হিসাব রাজনৈতিক হিংসার জন্য দায়ী অনুপ্রবেশ ও জনবিন্যাসের পরিবর্তন: শংকর ঘোষ ‘সবুজ ছাড়া গতি নেই’, কদিন আগে জয়কে ‘পজেসিভ’ বলেন লোপামুদ্রা, এখন মুখে ভোট-কথা? স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন সংঘী বলে কটাক্ষ করে লোকজন, JNUকে ব়্যাঙ্কিং-এর শীর্ষে তো আমি নিয়ে গেলাম-উপাচার্য বিটকয়েন কেলেঙ্কারিতে নাম জড়িয়েছে রাজের, বিতর্ক উসকাতে কী লিখলেন শিল্পার বর? 'খারাপ স্ত্রী মানেই কু-মাতা নন,' শিশুকে বাবার হাতে দিল না আদালত রাজ্যের ১২টি চিড়িয়াখানাকে নতুন করে সাজিয়ে তোলা হচ্ছে, তৈরি হয়েছে মাস্টারপ্ল্যান

Latest IPL News

স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের T20 WC 2024-এর আগে কি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন সূর্যকুমার! কী বললেন ‘SKY’? ‘স্বপ্ন সত্যি হয়েছে’, বুমরাহকে সুইপ শটে ছয় মেরে বলছেন আশুতোষ- ভিডিয়ো T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো PBKS হারলেও নায়ক আশুতোষ, কে এই প্লেয়ার? যাঁর ব্যাটিংয়ে মুগ্ধ সূর্য, বুমরাহরাও

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.