বাংলা নিউজ > ঘরে বাইরে > ইনপুট দিয়েছে FBI, দেশজুড়ে তল্লাশিতে নামল CBI, কী কী বাজেয়াপ্ত হল?

ইনপুট দিয়েছে FBI, দেশজুড়ে তল্লাশিতে নামল CBI, কী কী বাজেয়াপ্ত হল?

দেশজুড়ে সিবিআই তল্লাশি। প্রতীকী ছবি

পুনে ও আমেদাবাদে দুটি কলসেন্টারেও অভিযান চলেছে। সেখান থেকে মার্কিন নাগরিকদের টার্গেট করা হত বলে অভিযোগ। কী ধরনের আর্থিক লেনদেন হত তা সিবিআই খতিয়ে দেখছে। এদিকে অভিযানে প্রচুর ডিজিটাল সামগ্রী বাজেয়াপ্ত করা হয়েছে। ডার্ক ওয়েবের মাধ্যমে সাইবার প্রতারণা হত বলে অভিযোগ।

স্নেহাশিস রায়

সাইবার সংক্রান্ত আর্থিক দুর্নীতির তদন্তে নেমে মঙ্গলবার গোটা দেশজুড়ে তল্লাশি চালাল সিবিআই। ইন্টারপোল থেকে ইনপুট পাওয়ার পরেই অভিযান শুরু হয়। মার্কিন ফেডারেল ব্যুরো অফ ইনভেসটিগেশন, রয়াল কানাডিয়ান পুলিশ, অস্ট্রেলিয়ান ফেডেরাল এজেন্সি ও অন্যান্য দেশের পুলিশের কাছ থেকেও ইনপুট পেয়েছিল সিবিআই। তারপরই অভিযান শুরু হয়।

অপারেশন চক্রের আওতায় দেশের ১০৫টি লোকেশনে চলে এই হানা। এক আধিকারিক জানিয়েছেন, ৮৭টি পয়েন্টে সিবিআই তল্লাশি চালিয়েছে। দিল্লিতে পাঁচটি লোকেশনে, আন্দামান-নিকোবরে চারটি জায়গায়, চন্ডীগড়ে তিনটি জায়গায়, কর্ণাটকে ১২টি পয়েন্টে, পঞ্জাবে ও অসমেও তল্লাশি চলেছে। সব মিলিয়ে ১৩টি রাজ্যে তল্লাশি চলেছে।

সব মিলিয়ে ৩০০জনকে সিবিআইয়ের আতসকাঁচের নীচে রাখা হয়েছে। সব মিলিয়ে মোট তিন কোটি টাকা, তার মধ্যে ১.৫ কোটি নগদ ও ১.৫ কেজি সোনা উদ্ধার হয়েছে রাজস্থানে।

পুনে ও আমেদাবাদে দুটি কলসেন্টারেও অভিযান চলেছে। সেখান থেকে মার্কিন নাগরিকদের টার্গেট করা হত বলে অভিযোগ। কী ধরনের আর্থিক লেনদেন হত তা সিবিআই খতিয়ে দেখছে।

এদিকে অভিযানে প্রচুর ডিজিটাল সামগ্রী বাজেয়াপ্ত করা হয়েছে। ডার্ক ওয়েবের মাধ্যমে সাইবার প্রতারণা হত বলে অভিযোগ।

 

 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

আপনিও কি পোড়া জায়গায় বরফ বা মাজন ব্যবহার করেন? অজান্তেই হতে পারে বড় বিপদ আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের মদের কারবার বন্ধ করায় লাগাতার কুপ্রস্তাব TMCর, আপমানে আত্মহ.ত্যার চেষ্টা গৃহবধূর এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের দেশের ৯৫ শতাংশ মানুষ মুসলমান, তবু এখানে নিষিদ্ধ হিজাব! এবার জরিমানার অঙ্কও বাড়ল ৩ মার্চ থেকে ৭ জুলাই, তারপর হল ২৩ জুন, আর এবার স্থগিত NEET-PG, অসহায় প্রার্থীরা তুলসী গাছে জল দেন? এই ধাতুর পাত্র থেকে দিন! টাকার অভাব কেটে যাবে কেদারনাথের শ্যুটিং চলাকালীনই সারার নামে ৫ কোটির মামলা করেন নির্মাতারা! কেন? এই ৫ সবজির খোসা ফেলে খান? জানেন কত বড় ভুল করছেন বাংলায় আবার উঠে এল জঙ্গিযোগ, এসটিএফের গোপন অভিযানে গ্রেফতার একাধিক

T20 WC 2024

আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের ‘আভি হামকো চাহিয়ে ফুল ইজ্জত’, অজিদের হারিয়ে মির্জাপুরের সংলাপ মনে করালেন রশিদরা AFG vs AUS: অজিদের হারিয়ে ইতিহাস আফগানদের, গ্রুপ ওয়ানের সেমিতে ওঠার অঙ্ক জটিল হল ‘পরপর উইকেট পড়া বন্ধ করত হবে…’ বঞ্চনার জবাব দিয়ে রোহিতদের সাবধান করলেন হার্দিক ভিডিয়ো-বল খুঁজতে খুঁজতে স্টেজের তলায় বিরাট কোহলি! ছোটবেলার স্মৃতি মনে করাল কোহলি বাংলাদেশ হারতেই মজাদার পোস্ট পশ্চিমবঙ্গ পুলিশের! ‘বাঘবন্দী খেলায়’ জিত হার্দিকদের এক ইনিংসে ১৩টি ছয়! বাংলাদেশকে কচুকাটা করে রেকর্ড গড়লেন হার্দিক, শিবম দুবেরা ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.