বাংলা নিউজ > ঘরে বাইরে > CBSE Board exams 2022: নয়া মূল্যায়ন প্রক্রিয়ায় পরীক্ষা কবে? জানিয়ে দিল CBSE
করোনাভাইরাসের জেরে পরপর দু'বছর ধাক্কা খেতে হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য সঞ্চিত খান্না/হিন্দুস্তান টাইমস)
করোনাভাইরাসের জেরে পরপর দু'বছর ধাক্কা খেতে হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য সঞ্চিত খান্না/হিন্দুস্তান টাইমস)

CBSE Board exams 2022: নয়া মূল্যায়ন প্রক্রিয়ায় পরীক্ষা কবে? জানিয়ে দিল CBSE

  • আগামী বছর বোর্ড পরীক্ষার জন্য বিশেষ মূল্যায়ন প্রক্রিয়ার ঘোষণা করল সিবিএসই।

করোনাভাইরাসের জেরে পরপর দু'বছর ধাক্কা খেতে হয়েছে। আগামী বছরও বোর্ড পরীক্ষার সময় করোনা পরিস্থিতি কেমন থাকবে, তা পুরোপুরি অনিশ্চিত। সেই পরিস্থিতিতে আগামী বছর বোর্ড পরীক্ষার জন্য বিশেষ মূল্যায়ন প্রক্রিয়া ঘোষণা করল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। 

সোমবার কেন্দ্রীয় বোর্ডের তরফে জানানো হয়েছে, আগামী নভেম্বর-ডিসেম্বরে দশম এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের প্রথম টার্ম পরীক্ষা হবে। দ্বিতীয় টার্ম পরীক্ষা হবে আগামী মার্চ-এপ্রিলে। সেইসঙ্গে বোর্ডের তরফে জানানো হয়েছে, আভ্যন্তরীণ মূল্যায়ন (ইন্টারনাল অ্যাসেসমেন্ট), প্রজেক্ট ওয়ার্কের মতো বিষয়গুলিকে আরও কার্যকরী এবং ভালো করে তোলার উপর বাড়তি গুরুত্ব আরোপ করা হচ্ছে।

গত বছর করোনার ধাক্কায় দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা সম্পূর্ণ করা যায়নি। পরে করোনা পরিস্থিতির উন্নতি হলেও দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় আবারও পরীক্ষার ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। প্রাথমিকভাবে দশম শ্রেণির পরীক্ষা বাতিল করে দিলেও দ্বাদশ শ্রেণির পরীক্ষা নেওয়ার বিষয়ে প্রতীজ্ঞাবদ্ধ ছিল সিবিএসই। কিন্তু করোনার পরিস্থিতির কথা বিবেচনা করে সেই পরীক্ষাও বাতিল করে দিতে হয়। মূল্যায়নের ভিত্তিতে পড়ুয়াদের নম্বর দেওয়া হচ্ছে। সেই অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে আগেভাগেই চলতি শিক্ষাবর্ষের দশম এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য বিশেষ মূল্যায়ন প্রক্রিয়া তৈরি করেছে কেন্দ্রীয় বোর্ড। শিক্ষা মহলের মতে, করোনা পরিস্থিতি বিবেচনা করে নয়া নীতি তৈরি হওয়ায় মূল্যায়ন প্রক্রিয়া আরও বেশি মজুবত হবে।

এমনিতে চলতি বছর দশম, একাদশ এবং দ্বাদশ শ্রেণির ফল নিয়ে দ্বাদশের বোর্ড পরীক্ষার ফল প্রকাশ করা হবে। কেন্দ্রীয় বোর্ডের তরফে জানানো হয়েছে, ৩০ শতাংশ ধরা হবে দশম শ্রেণির। একাদশ শ্রেণির নম্বর ধরা হবে ৩০ শতাংশ। আর বাকি ৪০ শতাংশ নম্বর দ্বাদশ শ্রেণির।

বন্ধ করুন