বাংলা নিউজ > ঘরে বাইরে > CBSE Board Exam Cancellation: পরীক্ষা শুরু হলেও আদালতে ঝুলে পড়ুয়াদের ভবিষ্যত
ছবিটি প্রতীকী, সৌজন্য বচ্চন কুমার/হিন্দুস্তান টাইমস
ছবিটি প্রতীকী, সৌজন্য বচ্চন কুমার/হিন্দুস্তান টাইমস

CBSE Board Exam Cancellation: পরীক্ষা শুরু হলেও আদালতে ঝুলে পড়ুয়াদের ভবিষ্যত

  • আজ থেকে সিবিএসই-র পরীক্ষা শুরু হয়ে গেলেও পড়ুয়াদের ভাগ্য ঝুলে রয়েছে শীর্ষ আদালতের হাতে।

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE) এবং কাউন্সিল ফর ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট পরীক্ষার (CISCE) দশম এবং দ্বাদশ শ্রেণীর প্রথম টার্মের পরীক্ষার ক্ষেত্রে কোনও 'হাইব্রিড' বিকল্প আছে কি না, সেই মর্মে দায়ের করা আবেদনের শুনানি হবে সুপ্রিম কোর্টে। আগামী বৃহস্পতিবার এই শুনানি হবে। আজ থেকে সিবিএসই-র পরীক্ষা শুরু হয়ে গেলেও পড়ুয়াদের ভাগ্য ঝুলে রয়েছে শীর্ষ আদালতের হাতে।

বিচারপতি এএম খানউইলকর এবং সিটি রবিকুমারের বেঞ্চ আবেদনকারী ছয় পড়ুয়াকে নির্দেশ দিয়েছেন যাতে আবেদনের একটি অনুলিপি দুটি বোর্ড - সিবিএসই এবং সিআইএসসিই-র পাশাপাশি কেন্দ্রীয় সরকারকে দেওয়া হয়। বৃহস্পতিবার শুনানিতে কেন্দ্রেরও মতামত চাওয়া হবে। আবেদনকারী ছয় পড়ুয়ার প্রতিনিধিত্ব করেছেন সিনিয়র অ্যাডভোকেট সঞ্জয় হেগড়ে।

সিবিএসই পরীক্ষা মঙ্গলবার থেকে শুরু হয়েছে। এদিকে CISCE পরীক্ষা ২২ নভেম্বর থেকে অনুষ্ঠিত হবে। দুটি বোর্ড অফলাইন পরীক্ষা পরিচালনার সিদ্ধান্ত ঘোষণা করেছিল। পিটিশনে দাবি জানানো হয়েছে যে শিক্ষার্থীদের পরীক্ষার জন্য অনলাইন বা অফলাইন মোডের মধ্যে যেকোনও একটি বেছে নেওয়ার বিকল্প দেওয়া উচিত। আবেদনকারীদের বক্তব্য, অফলাইনে পরীক্ষা নিলে তা করোনার সুপার স্প্রেডার হওয়ার সম্ভাবনা রয়েছে। এই বিষয়টি বিবেচনা করে ইচ্ছুক পরীক্ষার্থীদের অনলাইনে পরীক্ষা দেওয়ার অনুমতি চেয়ে আবেদন জানানো হয়েছে। দৈনিক কোভিডের কেসের সংখ্যা এখনও সারা দেশে ১০ হাজারের উপরে।

বন্ধ করুন