বাংলা নিউজ > ঘরে বাইরে > CBSE Board Exam: কোভিডে অনাথ হওয়া পরীক্ষার্থীদের ফি মুকুবের ঘোষণা CBSE-র
পরীক্ষার্থীদের ফি মুকুবের ঘোষণা সিবিএসই-র। প্রতীকী ছবি, সৌজন্যে হিন্দুস্তান টাইমস (MINT_PRINT)
পরীক্ষার্থীদের ফি মুকুবের ঘোষণা সিবিএসই-র। প্রতীকী ছবি, সৌজন্যে হিন্দুস্তান টাইমস (MINT_PRINT)

CBSE Board Exam: কোভিডে অনাথ হওয়া পরীক্ষার্থীদের ফি মুকুবের ঘোষণা CBSE-র

  • দশম বা দ্বাদশে যে পড়ুয়া কোভিডে মা-বাবা দুই জনকেই হারিয়েছে, তাদের বোর্ড পরীক্ষার ফি মুকুব করার সিদ্ধান্ত নিল সিবিএসই।

করোনা আবহে যেসকল পড়ুয়া তাদের মা-বাবাকে হারিয়েছে, দশম বা দ্বাদশের সেই পড়ুয়াদের পরবর্তী শিক্ষাবর্ষে বোর্ড পরীক্ষার ফি মুকুব করার সিদ্ধান্ত নিল সেন্ট্রাল বোর্ড অফ সেকন্ডারি এডুকেশন। এই বিষয়ে এক বিবৃতি জারি করে বোর্ডের তরফে বলা হয়, 'কোভিড অতিমারীর জেরে দেশ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। শিক্ষার্থীদের উপরও এর প্রভাব পড়েছে। সেই কথা মাথায় রেখেই ২০২১-২২ শিক্ষাবর্ষের জন্য বিশেষ ব্যবস্থা নিয়েছে সিবিএসই। সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যেই পরীক্ষার্থীরা দের বাবা ও মা দুজনকেই হারিয়েছে এই কোভিডকালে, তাদের থেকে পরীক্ষার ফি বা রেজিস্ট্রেশন ফি নেওয়া হবে না।'

এদিকে নভেম্বরের মাঝামাঝি সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির প্রথম টার্ম পরীক্ষা হবে। সেই পরীক্ষার সূচি আগামী মাসের মাঝামাঝি সময় ঘোষণা করা হবে বলে কেন্দ্রীয় বোর্ড সূত্রে খবর। প্রথম টার্ম পরীক্ষা হবে ৯০ মিনিটের। মাল্টিপল চয়েস প্রশ্ন থাকবে এই পরীক্ষায়। ওএমআর শিটে দিতে হবে জবাব। কোনও প্র্যাক্টিকাল পরীক্ষা থাকবে না এই টার্মে। আগামী বছর মার্চ-এপ্রিলে হবে দ্বিতীয় টার্মের পরীক্ষা। তাতে থাকবে ব্যাখ্যামূলক প্রশ্ন। সেটি দুই ঘণ্টার পরীক্ষা হবে।

সম্প্রতি স্কুলগুলিকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে প্রার্থীদের যাবতীয় তথ্য জমা দেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় বোর্ড। সেই সময়ের মধ্যে তথ্য জমা দিলে কোনও লেট ফি দিতে হবে না। ৯ অক্টোবরের জমা দিলে লেট ফি দিতে হবে। চলতি বছর তথ্য সংশোধনের কোনও সুযোগ দেওয়া হবে না বলে কেন্দ্রীয় বোর্ডের তরফে জানানো হয়েছ।

বন্ধ করুন