বাংলা নিউজ > ঘরে বাইরে > CBSE Class 10 and 12 Exams 2021: ‌২ ফেব্রুয়ারি দিন ঘোষণা করবেন শিক্ষামন্ত্রী
প্রতীকী ছবি। সৌজন্য : মিন্ট (MINT_PRINT)
প্রতীকী ছবি। সৌজন্য : মিন্ট (MINT_PRINT)

CBSE Class 10 and 12 Exams 2021: ‌২ ফেব্রুয়ারি দিন ঘোষণা করবেন শিক্ষামন্ত্রী

  • এর আগে শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন যে দশম ও দ্বাদশ শ্রেণির সিবিএসই বোর্ড পরীক্ষার দিন ঘোষণা করা হবে ৩১ ডিসেম্বর। পরে অবশ্য তা বাতিল হয়ে যায়।

দশম ও দ্বাদশ শ্রেণির সিবিএসই বোর্ড পরীক্ষার (CBSE Class 10 and Class 12 E‌xams 2021) দিন ঘোষণা কবে হবে এ নিয়ে বৃহস্পতিবার সিবিএসই (‌Central Board of Secondary Education) ‌স্কুলগুলির অধ্যক্ষদের সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে আলোচনা করেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল ‘নিশঙ্ক’। আর তাতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আগামী মঙ্গলবার অর্থাৎ ২ ফেব্রুয়ারি ২০২১ তারিখে দশম ও দ্বাদশ শ্রেণির সিবিএসই বোর্ড পরীক্ষার দিন ঘোষণা করা হবে।

এর পাশাপাশি নয়া শিক্ষানীতি ২০২০–র (‌National Education Policy 2020)‌ ভিত্তিতে ২০২১–২২ শিক্ষাবর্ষে সিবিএসই পাঠ্যক্রমে আনা হচ্ছে বিশেষ পরিবর্তন। এ ব্যাপারেও এদিন সিবিএসই–র সভাপতি ও সম্পাদকদের সঙ্গে আলোচনা করেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল ‘নিশঙ্ক’। এই ভার্চুয়াল আলোচনাচক্রে ১ হাজারের বেশি স্কুলের অধ্যক্ষ অংশ নিয়েছেন।

এর আগে শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন যে দশম ও দ্বাদশ শ্রেণির সিবিএসই বোর্ড পরীক্ষার দিন ঘোষণা করা হবে ৩১ ডিসেম্বর। পরে অবশ্য তা বাতিল হয়ে যায়। আপাতত ২ ফেব্রুয়ারি তারিখেই শিলমোহর পড়ল।

উল্লেখ্য, প্রতি বছর সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় জানুয়ারি মাসে প্র্যাক্টিক্যাল ও ফেব্রুয়ারি থেকে মার্চ মাসের মধ্যে থিওরিটিক্যাল পরীক্ষার আয়োজন করা হয়। কিন্তু কোভিড প্রকোপের জেরে গত মার্চ মাস থেকে ভারতের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়। কয়েকটি রাজ্যে ১৫ অক্টোবর ফের স্কুল চালু হলেও তা আংশিক পর্যায়েই রয়ে গিয়েছে। তবে অধিকাংশ রাজ্যে কোভিড সংক্রমণের আশঙ্কায় স্কুল বন্ধ রাখার সিদ্ধান্তই মেনে নেওয়া হয়েছে।

গত মার্চ মাসে একই কারণে বাতিল করা হয় সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষাও। পরে এই নির্দেশ বাতিল হয় এবং বিকল্প হিসেবে অন্তর্বর্তী অ্যাসেসমেন্টের ভিত্তিতে পরীক্ষার ফল ঘোষণা করা হয়।

বন্ধ করুন