বাংলা নিউজ > ঘরে বাইরে > CBSE Class 10th Board Exam 2021: নম্বরে সন্তুষ্ট না হলে দেওয়া যাবে CBSE দশম শ্রেণির বোর্ড পরীক্ষা
নম্বরে সন্তুষ্ট না হলে দেওয়া যাবে CBSE দশম শ্রেণির বোর্ড পরীক্ষা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
নম্বরে সন্তুষ্ট না হলে দেওয়া যাবে CBSE দশম শ্রেণির বোর্ড পরীক্ষা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

CBSE Class 10th Board Exam 2021: নম্বরে সন্তুষ্ট না হলে দেওয়া যাবে CBSE দশম শ্রেণির বোর্ড পরীক্ষা

  • কবে দশম শ্রেণির পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে, সে বিষয়ে স্পষ্টভাবে কিছু জানানো হয়নি।

করোনাভাইরাস পরিস্থিতিতে বাতিল হয়ে গিয়েছে সিবিএসই দশম শ্রেণির বোর্ড পরীক্ষা। বোর্ডের নির্দিষ্ট নীতি মেনে পড়ুয়াদের নম্বর দেওয়া হবে। তবে যে পরীক্ষার্থীরা সেই নম্বরে সন্তুষ্ট হবেন না, তারা পরীক্ষায় বসতে পারবেন।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল ‘নিশাঙ্ক’ বলেন, ‘যে পরীক্ষার্থীরা নিজেদের নম্বরে সন্তুষ্ট হবে না, তাদের পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হবে। যখন পরিস্থিতি অনুকূল হবে, তখন পরীক্ষা নেওয়া হবে।’ তবে কবে দশম শ্রেণির পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে, সে বিষয়ে স্পষ্টভাবে কিছু জানানো হয়নি।

দেশে যেভাবে করোনাভাইরাস সংক্রমণ ক্রমশ বাড়ছে, সেই পরিস্থিতিতে সিবিএসই বোর্ড পরীক্ষা কীভাবে হবে, তা নিয়ে বুধবার একটি উচ্চপর্যায়ের বৈঠকের পৌরহিত্য করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বর্তমান পরিস্থিতির পর্যালোচনা করেন তিনি। বৈঠকের পরে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী জোর দিয়েছেন যে পড়ুয়াদের সুস্থতার বিষয়ে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে সরকার।’ সেইসঙ্গে পড়ুয়াদের পড়াশোনা যাতে ক্ষতিগ্রস্ত না হয়, তা নিশ্চিত করকার উপরও জোর দিয়েছেন মোদী।

পোখরিয়াল জানান, তাই দশম শ্রেণির বোর্ড পরীক্ষা বাতিল করা হচ্ছে। যে পরীক্ষা ৪ মে থেকে শুরু হয়ে আগামী ১৪ জুন শেষ হওয়ার কথা ছিল। পরিবর্তে বোর্ডের তৈরি করা নীতির ভিত্তিতে দশম শ্রেণির পড়ুয়াদের রেজাল্ট তৈরি করা হবে। তবে কলেজে ভরতি হওয়ার আগে দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা বাতিল করা হয়নি। বর্তমান পরিস্থিতিতে তা স্থগিত করে দেওয়া হয়েছে। বরং ১ জুন করোনা পরিস্থিতির পর্যালোচনা করা হবে। পরিস্থিতির উপর বিবেচনা করে দ্বাদশ শ্রেণির পরীক্ষা দিনক্ষণের নির্ধারণ হবে। শিক্ষামন্ত্রীর আশ্বাস, পরীক্ষা শুরুর কমপক্ষে ১৫ দিন আগে নোটিশ দেওয়া হবে।

বন্ধ করুন