বাংলা নিউজ > ঘরে বাইরে > দশম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের উপস্থিতিতে ১৫ শতাংশের ছাড়ের ঘোষণা করল সিবিএসই
 (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
 (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

দশম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের উপস্থিতিতে ১৫ শতাংশের ছাড়ের ঘোষণা করল সিবিএসই

  • এই সিদ্ধান্ত নিল সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (CBSE)।

২০২১ সালের দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় যে সব শিক্ষার্থী অংশ নেবে তাদের উপস্থিতিতে ১৫ শতাংশ ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিল সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (CBSE)।

করোনা ও লকডাউনের মধ্যে যেসব শিক্ষার্থী অনলাইনে ক্লাস করতে পারছে না তাদের জন্য উপস্থিতির এই শিথিলতা বিশেষভাবে প্রয়োগ করা হবে।

অনেক পড়ুয়া প্রযুক্তিগত কারণে অনলাইন ক্লাসে যোগদান করতে পারছে না এবং স্কুলগুলিও তাদের প্রয়োজনীয় সুযোগ-সুবিধা সরবরাহ করতে সক্ষম হয়নি। এই সব শিক্ষার্থীদের উপস্থিতিতে ১৫ শতাংশ ছাড় দেওয়া হবে বলে জানিয়েছে বোর্ড।

২০২১ সালের CBSE বোর্ডের দশম দ্বাদশ শ্রেণির পরীক্ষায় অংশ নিতে, শিক্ষার্থীদের স্কুলে কমপক্ষে ৭৫ শতাংশ উপস্থিতি থাকা দরকার।

বোর্ড এতদিন পর্যন্ত অসুস্থতার ক্ষেত্রে উপস্থিতিতে ছাড়ের অনুমতি দিয়েছে। এ বার কোভিড -১৯ এর কারণে শুধু অনলাইনেই ক্লাস হচ্ছে।

এই পরিস্থিতিতে বোর্ড প্রযুক্তিগত কারণের ভিত্তিতে ছাড় দেবে। শিক্ষার্থীদের উপস্থিতিতে এই শিথিলতা কেবলমাত্র লকডাউন এবং আনলক-ফোরের জন্য প্রযোজ্য।

শিক্ষার্থীদের অবশ্যই লক্ষ রাখতে হবে যে এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত লকডাউন এবং আনলক-ফোর জারি ছিল।

এই সময়ের মধ্যে, শিক্ষার্থীরা কেবলমাত্র অনলাইন পড়াশোনার উপর নির্ভরশীল ছিল। এই সময়কালে, শিক্ষার্থীরা, যারা স্কুলে উপস্থিতি হতে সক্ষম হয়নি, তাদের উপস্থিতিতে ছাড় দেওয়া হবে।

বোর্ডের মতে এই ছাড়টি কেবল ২০২১ সালের বোর্ড পরীক্ষার জন্য। সিবিএসই পরীক্ষার নিয়ামক সন্যম ভরদ্বাজ বলেন যে কোভিড -১৯ এর কারণে অনেক শিশু অনলাইন ক্লাস করতে পারেনি। এ জাতীয় পরিস্থিতিতে বিদ্যালয়ের উপস্থিতিতে এবার ছাড় দেওয়া হবে।

বন্ধ করুন