বাংলা নিউজ > ঘরে বাইরে > নবম থেকে দ্বাদশ শ্রেণির জন্য সংশোধিত সিলেবাস প্রকাশ করবে CBSE

নবম থেকে দ্বাদশ শ্রেণির জন্য সংশোধিত সিলেবাস প্রকাশ করবে CBSE

নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সিলেবাস সংশোধন করবে CBSE।

ইতিমধ্যে পড়ুয়াদের জন্য সংশোধিত শিক্ষা-ক্যালেন্ডার প্রকাশ করেছে NCERT।

বৃহস্পতিবার নবম থেকে দ্বাদশ শ্রেণির জন্য NCERT নতুন শিক্ষাবর্ষের ক্যালেন্ডার প্রকাশ করার পরে ওঅই সমস্ত শ্রেণির পড়ুয়াদের জন্য সংশোধিত সিলেবাস বা পাঠ্যক্রম প্রকাশের পরিকল্পনা করল CBSE।

লকডাউনের কারণে অসুবিধার মুখে পড়েছে পঠানপাঠন। সেই ক্ষতি মেরামত করার উদ্দেশে নবম থেকে দ্বাদশ শ্রেণির সিলেবাস সংস্কারে উদ্যোগী হল কেন্দ্রীয় মধ্যশিক্ষা পর্ষদ।

শুক্রবার রাতে পর্ষদের মুখপাত্র রমা শর্মা জানান, ‘প্রথম থেকে অষ্টম শ্রেণির পড়ুয়াদের জন্য শিক্ষা প্রক্রিয়াগত সংশোধিত ক্যালেন্ডার প্রকাশ করেছে NCERT। সাম্প্রতিক পরিস্থিতি এবং পড়াশোনার সময় নষ্ট হওয়া বিবেচনা করে নবম থেকে দ্বাদশ শ্রেণির জন্য সংশোধিত পাঠ্যক্রম তৈরি করা হচ্ছে। যথাসময়ে তা প্রকাশ করা হবে।’

গত ২৪ মার্চ থেকে করোনাভাইরাস সংক্রমণ রোধের উদ্দেশে দেশজুড়ে লকডাউন চালু রয়েছে। এই সময় স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। অনলাইন ব্যবস্থায় পড়ুয়াদের পড়ানো হচ্ছে। ঘোষণা করা হয়েছে পরীক্ষার নতুন নির্ঘণ্ট। আগামী ৩ মে পর্যন্ত জারি থাকবে লকডাউন।

ঘরে বাইরে খবর

Latest News

বশিরের আগুনে বোলিং, দ্বিতীয় টেস্টেও গোহারান হারল উইন্ডিজ, সিরিজ জিতল ইংল্যান্ড সুইডিশ ওপেনের ফাইনালে অনামী নুনোর কাছে স্ট্রেট সেটে হেরে অবসরের ইঙ্গিত নাদালের শোলের সঙ্গে একইদিনে মুক্তি, ৩০ লাখি ছবি জয় সন্তোষী মা ১৯৭৫ সালে কত টাকা আয় করে? দেড় কোটি বেতনের চাকরিতে আমেরিকা গেলেন না বাংলার যুবক, বাবা-মা একলা হয়ে যাবেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে 'আউট' বাইডেন, ট্রাম্পের সামনে সওয়াল কমলার নাম সরকারি কর্মীরা আরএসএস কর্মসূচিতে অংশ নিতে পারবেন, আগের নির্দেশ তুলে নিল সরকার ৫৯-এ সেকেন্ড ইনিংস স্নেহাশিসের! ডোনার চেয়েও বয়সে ছোট সৌরভের নতুন বৌদি? অবিচার হল হার্দিকের সঙ্গে- বোর্ডের সিদ্ধান্তে অবাক ভারতের প্রাক্তন ব্যাটিং কোচ দরজায় কড়া নাড়লে আশ্রয় দেব- বাংলাদেশ নিয়ে ২১ শের মঞ্চ থেকে যা বললেন দিদি যদি প্রথমবার শ্রাবণ সোমবারের উপবাস করেন, তাহলে জেনে নিন কী খাবেন আর কী খাবেন না

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.