বাংলা নিউজ > ঘরে বাইরে > CBSE Syllabus : প্রকাশিত নবম, দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণীর নতুন সিলেবাস
ফাইল ছবি : পিটিআই  (PTI)
ফাইল ছবি : পিটিআই  (PTI)

CBSE Syllabus : প্রকাশিত নবম, দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণীর নতুন সিলেবাস

শুধু সিলেবাসই নয়। একইসঙ্গে কিভাবে নম্বর নির্ধারণ করা হবে, পরীক্ষা ইত্যাদির গাইডলাইনও প্রকাশ করেছে সিবিএসই।

নবম, দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণীর নতুন সিলেবাস প্রকাশ করল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশান। কেন্দ্রীয় পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইট থেকেই বিষয়ভিত্তিক সিলেবাস দেখা যাবে।

ওয়েবসাইটের লিঙ্ক: cbseacademic.nic.in

 এপ্রিল থেকে নয়া শিক্ষাবর্ষ চালু করার জন্য ইতিমধ্যেই স্কুলগুলিকে নির্দেশ দিয়েছে CBSE । আগামী বছর, অর্থাত্ ২০২২ সালে যে পড়ুয়ারা বোর্ডের পরীক্ষায় বসতে চলেছেন, তাঁদের জন্য এই নয়া সিলেবাস প্রযোজ্য।

শুধু সিলেবাসই নয়। একইসঙ্গে কিভাবে নম্বর নির্ধারণ করা হবে, পরীক্ষা ইত্যাদির গাইডলাইনও প্রকাশ করেছে সিবিএসই।

নবম ও দশম শ্রেণীর ক্ষেত্রে NCERT-র নিয়ম মেনে প্রতিযোগিতামূলক পরীক্ষার ধাঁচে প্রশ্নের প্রস্তুতি করতে হবে। স্কুলগুলির পঠনপাঠনের ক্ষেত্রে এমনটাই নির্দেশ দিয়েছে CBSE ।

এ বিষয়ে যাতে শিক্ষক-শিক্ষিকাদের কোনও সমস্যা না হয়, সেদিকেও নজর রেখেছে CBSE । তাঁদের জন্য আলাদা করে কিছু নির্দেশিকাও প্রকাশ করা হয়েছে। পড়ুয়াদের শেখানোর আগে যাতে শিক্ষক-শিক্ষিকারাও সেই বিষয়ে পারদর্শী হয়ে ওঠেন, তার পরামর্শ দেওয়া হয়েছে।

এ বিষয়ে স্কুলগুলির প্রধানশিক্ষকদের অগ্রণী ভূমিকা নিতে বলা হয়েছে। বিভিন্ন বিষয়ে পড়াশোনা শুরুর আগে সিলেবাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক আলোচনা করে নিতে বলা হয়েছে তাঁদের। পড়ুয়া ও শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে সিলেবাস শেয়ার করার জন্য স্কুলগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে।

শুধু তাই নয় নয়া সিলেবাস ও পরীক্ষানীতি মেনে তৈরি হবে নতুন ধরণের প্রশ্নপত্রও। খুব শীঘ্রই প্রতিটি শ্রেণীর জন্য নমুনা প্রশ্নপত্র প্রকাশ করা হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় মধ্যশিক্ষা পর্ষদ।

বন্ধ করুন