বাংলা নিউজ > ঘরে বাইরে > দ্বাদশের মার্কস নিয়ে অভিযোগ খতিয়ে দেখতে কমিটি গড়বে CBSE, বসা যাবে পরীক্ষাতেও
ছবিটি প্রতীকী, সৌজন্য সঞ্চিত খান্না/হিন্দুস্তান টাইমস
ছবিটি প্রতীকী, সৌজন্য সঞ্চিত খান্না/হিন্দুস্তান টাইমস

দ্বাদশের মার্কস নিয়ে অভিযোগ খতিয়ে দেখতে কমিটি গড়বে CBSE, বসা যাবে পরীক্ষাতেও

  • ইচ্ছুক পরীক্ষার্থীরা ১৫ অগাস্ট থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষায় বসতে পারবেন বলে শীর্ষ আদালতকে জানায় বোর্ড।

প্রি-বোর্ড পরীক্ষার ফলাফলের ভিত্তিতে হতে চলেছে সিবিএসই-র দ্বাদশ শ্রেণীর বোর্ডের পরীক্ষার মূল্যায়ন। এই আবহে কোনও পড়ুয়ার যদি মার্কস নিয়ে কোনও অভিযোগ বা অসন্তোষ থাকে, সেই সমস্যা শোনা এবং সমাধানের জন্যে এবার কমিটি গড়া হবে সিবিএসই-র তরফে। তাছাড়া কোনও পড়ুয়া চাইলে অফলাইনে পরীক্ষাতেও বসতে পারবেন। রবিবার সুপ্রিমকোর্টে এমনটাই জানিয়েছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন।

এর আগে সুপ্রিমকোর্টে সিবিএসই জানিয়েছিল, দশম শ্রেণীর ৩০ শতাংশ, একাদশ শ্রেণীর ৩০ শতাংশ ও দ্বাদশ শ্রেণীর প্রি-বোর্ড পরীক্ষার ফলের ৪০ শতাংশ নম্বরের ভিত্তিতে দ্বাদশ শ্রেণীর বোর্ডের মূল্যায়ন করা যেতে পারে। এক্ষেত্রে দশম ও একাদশ শ্রেণীর পরীক্ষার পাঁচটি পেপারের মধ্যে যে তিনটি পেপারে সবথেকে বেশি নম্বর পেয়েছেন পরীক্ষার্থীরা, সেই তিনটি পেপারের নম্বরকেই গণ্য করা হবে। দ্বাদশ শ্রেণীর ইউনিট টেস্ট, টার্ম পরীক্ষা এবং প্র্যাক্টিক্যাল পরীক্ষার নম্বর দেখা হবে। তবে এই মূল্যায়ন পদ্ধতিতে কোনও পরীক্ষার্থীর অভিযোগ থাকলে তা মেটানো নিয়ে সংশয় ছিল। এই আবহে নয়া কমিটি গঠনের কথা জানাল বোর্ড। তাছাড়া ইচ্ছুক পরীক্ষার্থীরা ১৫ অগাস্ট থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষায় বসতে পারবেন বলেও জানানো হয় শীর্ষ আদালতে।

প্রসঙ্গত, কোভিড সংক্রমণ বৃদ্ধির কারণে সরকারিভাবে ১ জুন দ্বাদশ বোর্ডের পরীক্ষা বাতিল করা হয়। এই আবহে দ্বাদশ শ্রেণীর পরীক্ষার্থীদের ফলাফল ও নম্বর দেওয়ার বিষয়টি দেখার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিতে শিক্ষামন্ত্রকের যুগ্মসচিব এবং প্রবীণ আইএএস কর্মকর্তা বিপিন কুমার সহ ১২ জনকে রাখা হয়েছে।

বন্ধ করুন