বাংলা নিউজ > ঘরে বাইরে > ডিসকাউন্ট নীতি নিয়ে বেনিয়ম, মারুতি সুজুকিকে ২০০ কোটি টাকা জরিমানা
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)

ডিসকাউন্ট নীতি নিয়ে বেনিয়ম, মারুতি সুজুকিকে ২০০ কোটি টাকা জরিমানা

  • ডিলারদের উপর নিয়মবিরোধী ডিসকাউন্ট নীতি প্রয়োগ করার অভিযোগে এই পদক্ষেপ।

মারুতি সুজুকি ইন্ডিয়াকে ২০০ কোটি টাকার জরিমানা করল কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া (সিসিআই)। ডিলারদের উপর নিয়মবিরোধী ডিসকাউন্ট নীতি প্রয়োগ করার অভিযোগে এই পদক্ষেপ।

সিসিআই কর্তৃক জারি করা বিবৃতিতে বলা হয়েছে, 'কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া ডিসকাউন্টের মাধ্যমে গাড়ির রিসেল প্রাইস মেনটেনেন্স (আরপিএম)-এর নীতিবিরোধী কার্যকলাপের জন্য মারুতি সুজুকি ইন্ডিয়া লিমিটেডের বিরুদ্ধে চূড়ান্ত আদেশ জারি করেছে। সেই অনুযায়ী, মারুতি সুজুকির উপর ২০০ কোটি টাকার জরিমানা আরোপ করা হল।'

সিসিআই জানিয়েছে, মারুতি সুজুকির সঙ্গে ডিলারদের একটি চুক্তি হয়। তাতে বলা হয় যে মারুতির ঠিক করে দেওয়া রেটের তুলনায় বেশি হারে ডিসকাউন্ট দিতে পারবেন না ডিলাররা।

অর্থাত্ ডিলারদের উপর একটি 'ডিসকাউন্ট কন্ট্রোল পলিসি' জারি করেছিল মারুতি সুজুকি। এর ফলে ডিলাররা ক্রেতা আকর্ষণ করতে নিজেদের ইচ্ছা মতো বেশি ডিসকাউন্ট, ফ্রি আইটেম দিতে পারতেন না। এগুলি দিতে হলে আগে মারুতি সুজুকি ইন্ডিয়ার ছাড়পত্র নিতে হত ডিলারদের। তা না করা হলে ডিলারদের জরিমানা করা হবে বলে জানিয়েছিল মারুতি সুজুকি। শুধু তাই নয়, সেলস একজিকিউটিভ, রিজিওনাল ম্যানেজার, শোরুম ম্যানেজার, টিম লিডারদেরও জরিমানা করা হবে বলে জানিয়েছিল মারুতি সুজুকি। বেশ কিছু অভিযোগ পেয়ে গত ২০১৯ সালে এ বিষয়ে তদন্ত শুরু করে সিসিআই। শোষ পর্যন্ত এই সিদ্ধান্ত নিল সিসিআই। 

বন্ধ করুন