বাংলা নিউজ > ঘরে বাইরে > সাইবার ও স্পেসকে প্রভাবিত করতে চাইছে চিন, সাইবার এজেন্সি তৈরিতে ভারত
প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (PTI Photo) (PTI)
প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (PTI Photo) (PTI)

সাইবার ও স্পেসকে প্রভাবিত করতে চাইছে চিন, সাইবার এজেন্সি তৈরিতে ভারত

  • আমেরিকার পরই চিনের হাতে সবথেকে বেশি উপগ্রহ রয়েছে।

সাইবার ও মহাকাশে দেশের সুরক্ষা নিয়ে বড় চ্যালেঞ্জ রয়েছে, প্রতিবেশী চিনের প্রসঙ্গ টেনে একথা জানালেন  চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত। প্রতিরক্ষা সচিব অজয় কুমার জানিয়েছেন এই ক্ষেত্রগুলি আরও শক্তিশালী করা দরকার। আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স, রোবোটিক্স সহ নতুন প্রযুক্তি যেকোনও দেশেই প্রভাব ফেলে। ইন্দো পাক যুদ্ধের সুবর্ন জয়ন্তী উপলক্ষ্যে বেঙ্গালুরুর একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তাঁরা। কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও উপস্থিত ছিলেন এই অনুষ্ঠানে। 

কেন্দ্রীয় প্রতিরক্ষা সচিব জানিয়েছেন, ২০১৫ সালের ডিসেম্বরে চিন PLA Strategic force তৈরি করেছে। চৌম্বকীয় ক্ষেত্রকে নিয়ন্ত্রণ করা, সাইবার ও স্পেসকে প্রভাবিত করতে চাইছে চিন। ৫০ বছর আগে যেভাবে যুদ্ধ হত বর্তমানে তা বদলে গিয়েছে। সাইবার স্পেস,স্বয়ংক্রিয় ড্রোন সহ নানা প্রযুক্তি এখন অগ্রাধিকার পাচ্ছে। এটা যুদ্ধের ক্ষেত্রেও প্রভাব ফেলছে।

 

সচিব জানিয়েছেন, আমেরিকার পরই চিনের হাতে সবথেকে বেশি উপগ্রহ রয়েছে। রাওয়াত জানিয়েছেন, ভারত সাইবার এজেন্সি স্থাপন করেছে। যদি ব্যাঙ্ক, রেল, পাওয়ার গ্রিড বিকল হয়ে যায় তবে আমাদের যুদ্ধ করার কৌশলেই প্রভাব পড়ে যাবে। প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, আমাদের সশস্ত্র বাহিনীর মধ্যে সমণ্বয় বৃদ্ধির আরও চেষ্টা হচ্ছে। বিভিন্ন দিক থেকে বাহিনীকে আরও দক্ষ ও স্বনির্ভর করার চেষ্টা হচ্ছে।

বন্ধ করুন