বাংলা নিউজ > ঘরে বাইরে > একই দিনে দু'টি কোভিড টিকা ও একটি অ্যান্টি-ভাইরাল ওষুধকে সবুজ সংকেত কেন্দ্রের
একই দিনে দু'টি কোভিড টিকা ও একটি অ্যান্টি-ভাইরাল ওষুধকে সবুজ সংকেত কেন্দ্রের। (প্রতীকী ছবি)
একই দিনে দু'টি কোভিড টিকা ও একটি অ্যান্টি-ভাইরাল ওষুধকে সবুজ সংকেত কেন্দ্রের। (প্রতীকী ছবি)

একই দিনে দু'টি কোভিড টিকা ও একটি অ্যান্টি-ভাইরাল ওষুধকে সবুজ সংকেত কেন্দ্রের

  • ওষুধ নিয়ন্ত্রক সংস্থা সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গনাইজেশন জরুরী ব্যবহারের জন্য দু'টি কোভিড টিকা ও একটি অ্যান্টি-ভাইরাল ওষুধকে অনুমোদন দেয়।

দেশে একই দিনে দুটি করোনা রোধক টিকা ও একটি করোনা রোধক ওষুধ অনুমোদন পেল। ওষুধ নিয়ন্ত্রক সংস্থা সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গনাইজেশন বা CDSCO কোভিড-১৯ এর বিরুদ্ধে সীমিত জরুরী ব্যবহারের জন্য কর্বেভ্যাক্স (CORBEVAX), কোভোভ্যাক্স (COVOVAX) ভ্যাকসিন এবং অ্যান্টি-ভাইরাল ড্রাগ মোলনুপিরাভিকে অনুমোদন দিল। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য নিজেও এই বিষয়ে টুইট করেন।

কর্বেভ্যাক্স ভ্যাকসিন হল ভারতের প্রথম দেশীয়ভাবে তৈরি কোভিড-১৯ এর বিরুদ্ধে RBD প্রোটিন সাব-ইউনিট ভ্যাকসিন। হায়দ্রাবাদ-ভিত্তিক ফার্ম বায়োলজিক্যাল-ই এই টিকা তৈরি করেছে। এদিকে ন্যানো পার্টিকেল ভ্যাকসিন কোভোভ্যাক্স তৈরি করছে পুণে-ভিত্তিক ফার্ম সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। তাছাড়া সদ্য অনুমোদিত মলনুপিরাভির হল একটি অ্যান্টিভাইরাল ওষুধ। কোভিড-১৯ আক্রান্ত প্রাপ্তবয়স্ক রোগীদের চিকিত্সার জন্য এবং যাদের রোগের উচ্চ ঝুঁকি রয়েছে তাদের জন্য জরুরি পরিস্থিতিতে সীমাবদ্ধ ব্যবহারের জন্য দেশের ১৩টি কোম্পানি এখন এই ওষুধ উত্পাদন করবে।

এদিকে জরুরি ভিত্তি নতুন টিকা ও ওষুধ অনুমোদন ছাড়াও সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে কোভিড বিধি মেনে চলার দিকে বিশেষ নজর দিচ্ছে কেন্দ্র। সোমবারই ওমিক্রন নিয়ে রাজ্যগুলিকে সতর্কবার্তা পাঠায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক৷ বছর শেষের উৎসবের মরশুমে ভিড় কমাতে প্রয়োজনে স্থানীয়স্তরে বিধিনিষেধ আরোপ করার কথা বলেছে স্বরাষ্ট্রমন্ত্রক। কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয়কুমার ভাল্লা সব রাজ্যকে চিঠি দিয়ে লিখেছেন, ওমিক্রনের সংক্রমণ ডেল্টার থেকে তিনগুণ বেশি৷ করোনা সংক্রান্ত বিধিনিষেধ নিয়ে কড়াকড়ির পাশাপাশি তিনি কোভিড টেস্টের সংখ্যা বৃদ্ধি, টিকাকরণের উপরও জোর দিতে বলেছেন৷ তাই স্বাস্থ্য মন্ত্রকের সমস্ত নিয়ম মেনে চলার জন্য রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে নির্দেশ দিয়েছেন তিনি৷

 

বন্ধ করুন