বাংলা নিউজ > ঘরে বাইরে > পদ ছাড়লেন মোদী সরকারের মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা, ফিরছেন ক্লাসরুমে
কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সঙ্গে বিদায়ী মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা। ফাইল ছবি : পিটিআই (PTI)
কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সঙ্গে বিদায়ী মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা। ফাইল ছবি : পিটিআই (PTI)

পদ ছাড়লেন মোদী সরকারের মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা, ফিরছেন ক্লাসরুমে

  • কেন্দ্র এখনও তাঁর উত্তরসূরির নাম ঘোষণা করেনি।

তিন বছরের মেয়াদ শেষ। পদ থেকে সরে দাঁড়াচ্ছেন কেন্দ্রীয় সরকারের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা (CEA) কৃষ্ণমূর্তি কৃষ্ণমূর্তি সুব্রহ্মণন। শুক্রবার এ বিষয়ে জানান তিনি। আপাতত পড়াশোনার জগতেই ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

সুব্রহ্মণন এক বিবৃতিতে বলেন, 'ভারত সরকারের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা হিসাবে আমার ৩ বছরের পূর্ণাঙ্গ মেয়াদ শেষ। আমি পড়াশোনায় ফেরার সিদ্ধান্ত নিয়েছি।'

কেন্দ্র এখনও তাঁর উত্তরসূরির নাম ঘোষণা করেনি।

তার পূর্বসূরী অরবিন্দ সুব্রহ্মণনের দায়িত্ব ছেড়ে দেওয়ার প্রায় পাঁচ মাস পরে, কৃষ্ণমূর্তি সুব্রহ্মণন ২০১৮ সালের ৭ ডিসেম্বর সিইএ-র দায়িত্ব গ্রহণ করেছিলেন। অরবিন্দ সুব্রহ্মণন তাঁর মেয়াদ শেষ হওয়ার আগেই 'পারিবারিক কারণ' উল্লেখ করে পদত্যাগ করেছিলেন।

কৃষ্ণমূর্তি সুব্রহ্মণন ইউনিভার্সিটি অব শিকাগোর বুথ স্কুল অফ বিজনেস থেকে পিএইচডি করেছেন। বিদায়ী সিইএ ভারতীয় ব্যাঙ্কিং-এর ক্ষেত্রে বিশিষ্ট নাম।

তিনি ভারতীয় আরবিআই-এর ব্যাঙ্ক পরিচালনার বিশেষজ্ঞ কমিটির সদস্য ছিলেন। তার আগে বন্ধন ব্যাঙ্কের পরিচালনা পর্ষদের সদস্য এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব ব্যাঙ্ক ম্যানেজমেন্টে দায়িত্ব পালন করেছেন।

সিইএ-এর ভূমিকার পাশাপাশি, সুব্রহ্মণন ২ ইন্ডিয়ান স্কুল অফ বিজনেস (ISB) হায়দরাবাদে অর্থ বিভাগের সহযোগী অধ্যাপক হিসাবেও কাজ করেন।

বন্ধ করুন