বাংলা নিউজ > ঘরে বাইরে > Ceasefire in Ukraine: ইউক্রেনের একাধিক শহরে ‘সাময়িক’ যুদ্ধ বিরতির ঘোষণা ‘মানবিক’ রাশিয়ার

Ceasefire in Ukraine: ইউক্রেনের একাধিক শহরে ‘সাময়িক’ যুদ্ধ বিরতির ঘোষণা ‘মানবিক’ রাশিয়ার

ইউক্রেনের একাধিক শহরে ‘সাময়িক’ যুদ্ধ বিরতির ঘোষণা ‘মানবিক’ রাশিয়ার (via REUTERS)

যুদ্ধের ভয়াবহতা যাতে নিজেদের দেশে প্রচারিত না হয়, সেই কারণে একাধিক পদক্ষেপ করেছে রাশিয়া।

ইউক্রেনের মারিউপোল শহরে যুদ্ধ বিরতির ঘোষণা রাশিয়ার। পাশাপাশি ভলনোভাকা শহরেও যুদ্ধ বিরতির ঘোষণা করেছে রাশিয়া। জিএমটির সময়ে সকাল ৬টা থেকে মোট সাড়ে পাঁচ ঘণ্টার জন্য যুদ্ধ বিরতি ঘোষণা করেছে রাশিয়া। যুদ্ধ ক্ষেত্রে আটকে পড়া সাধারণ মানুষ ও বিদেশি পড়ুয়াদের নিরাপদ স্থানে নিয়ে যেতে করিডোর তৈরি করে দিতেই এই যুদ্ধ বিরতির ঘোষণা করা হয়েছে রাশিয়ার তরফে। এর আগে ইউক্রেনের কর্তাদের সঙ্গে আলোচনায় বসে উভয় পক্ষই ‘মানবিক করিডোর’ তৈরির বিষয়ে সহমত পোষণ করেছিল। এই আবহে এবার পূর্ব ইউক্রেনে অবস্থিত কৃষ্ণ সাগরের তীরের এই বন্দশহরে যুদ্ধ বিরতির ঘোষণা রাশিয়ার।

এদিকে এর আগে মারিউপোলের মেয়র জানিয়েছিলেন, রুশ সেনা ইউক্রেনের কৌশলগত এই বন্দর শহরটিকে অবরুদ্ধ করেছে। এই বন্দর শহরটির জনসংখ্যা প্রায় সাড়ে চার লক্ষ। শহরটিতে গত কয়েকদিন ধরেই লাগাতার শেলিং চালিয়েছে রুশ বাহিনী। এর জেরে বহু মানুষের মৃত্যু হয়েছে। বহু সাধারণ নাগরিক জখম হয়েছিলেন। পাশাপাশি শীতের জেরেও অনেকে কষ্ট পাচ্ছিলেন। পানীয় জলের অভাব দেখা দেয়। খাবার নেই। বিদ্যুৎ ছাড়াই কোনওভাবে নগরবাসী বেঁচে এই শহরে। এই পরিস্থিতিতে বারংবার রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ উঠেছে।

এদিকে যুদ্ধের ভয়াবহতা যাতে নিজেদের দেশে প্রচারিত না হয়, সেই কারণে ফেসবুকের মতো জনপ্রিয় সোশ্যাল মিডিয়া নিষিদ্ধ ঘোষণা করেছে রাশিয়া। পাশাপাশি ‘ভুয়ো খবর প্রতিরোধ আইন’ এনেছে রাশিয়া। যার জেরে বিবিসির মতো বহু আন্তর্জাতিক সংবাদমাধ্যমও রাশিয়ায় কাজ বন্ধ করেছে। এই আবহে নিজেদের ‘মানবিক’ চেহারা তুলে ধরতে রাশিয়ার তরফে যুদ্ধ বিরতির ঘোষণা করা হল। উল্লেখ্য, রাশিয়া প্রথম থেকেই ইউক্রেনে তাদের এই হামলাকে ‘সামরিক অভিযান’ বলে অভিহিত করেছে। এই সংঘর্ষকে ‘যুদ্ধ’ বলতে নারাজ রাশিয়া। এদিকে ইউক্রেন কর্তাদের সঙ্গে আলোচনা জারি রেখেছে রাশিয়া। তবে পুতিন কোথায় গিয়ে এই সংঘর্ষ থামাবেন, তা জানা নেই কারোর।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

আগামিকাল কেমন কাটবে আপনার? ভাগ্য ভালো থাকবে কি? জানুন ২৬ জুনের রাশিফল বিগ বস-এ রণবীর,এরই মাঝে মুক্তি পেল 'অ্যক্সিডেন্ট অর কনস্পিরেসি গোধরা'র ট্রেলার এবারের টি২০ বিশ্বকাপে ভারতকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন রোহিত, দেখে নিন কীভাবে? প্রাথমিক টেট পরীক্ষা মামলায় ভুল প্রশ্নের সংখ্যা কত?‌ পৃথক কমিটির ভাবনায় হাইকোর্ট আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায়, একঝলকে ওয়ার্নারের কেরিয়ারর সেরা প্রাপ্তি... ক্রিকেট খেলা শুরুই করেছি ভারতের হয়ে খেলব বলে! দলে ডাক পেয়ে বললেন অভিমানী রিয়ান 'এত তাড়াতাড়ি সুযোগ পাব ভাবিনি',জিম্বাবোয়ে সফরে সুযোগ পেয়ে ঘোর কাটছে না নীতীশের মমতার এক ধমকেই নিভে গেল নবান্নের করিডরের লাইট, এসি চালালে বকবে না তো কেউ! কলকাতায় মুগ্ধ মেলিন্ডা, অবসরের পর এসে থাকতে চান তিলোত্তমায়, শিখবেন বাংলা ভাষা ১ সপ্তাহের মাথায় বাসন্তীর একই পুকুরে ফের দেখা গেল বিরাট কুমির!

T20 WC 2024

ক্রিকেট খেলা শুরুই করেছি ভারতের হয়ে খেলব বলে! দলে ডাক পেয়ে বললেন অভিমানী রিয়ান 'এত তাড়াতাড়ি সুযোগ পাব ভাবিনি',জিম্বাবোয়ে সফরে সুযোগ পেয়ে ঘোর কাটছে না নীতীশের একটা ক্যাচই বদলে দিয়েছিল ম্যাচের মোড়! মার্শকে সাজঘরে ফিরিয়ে সেরা ফিল্ডার অক্ষর অস্ট্রেলিয়া তো সেমিতে যাবেই, হম্বিতম্বি করেছিলেন কামিন্স, মনে করালেন আফগান তারকা IND vs AUS: রোহিত ঝড়ে কাবু অজিরা, T20 WC-এ এত দ্রুত আগে পার করতে পারেনি ভারত কামিন্স-জাম্পা-স্টইনিসদের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী বোলিং হেজেলউডের পন্তের খারাপ দিন! শুরুতে মুখ খেলেন রোহিতের থেকে, শেষটায় হার্দিকের অগ্নিরোষ গুলবদিনকে লাল কার্ড দিতে বললেন অশ্বিন, শাহরুখের সিনেমার উল্লেখ করে মজা আফগানের ৩ উইকেট হারানোর পরেই সেমির আশা ছেড়ে দিয়েছিল বাংলাদেশ- জানালেন বাংলাদেশ অধিনায়ক দশম দল হিসেবে বিশ্বকাপের সেমিতে গেল আফগানিস্তান, জানেন ভারত কবে প্রথম উঠেছিল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.