বাংলা নিউজ > ঘরে বাইরে > ২০২৪ লোকসভা নির্বাচনের আগেই বিদেশ থেকে ভোট দিতে পারবেন প্রবাসী ভারতীয়রা: কমিশন
মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা
মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা

২০২৪ লোকসভা নির্বাচনের আগেই বিদেশ থেকে ভোট দিতে পারবেন প্রবাসী ভারতীয়রা: কমিশন

  • সেজন্য আইআইটি মাদ্রাজ ও অন্যান্য প্রযুক্তিবিদদের সঙ্গে হাত মিলিয়ে প্রযুক্তি তৈরি করছে কমিশন।

এবার বিদেশে থাকলেও ভোট দিতে পারবেন ভারতীয়রা। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের মধ্যে এই পদ্ধতি চালু হবে বলে জানিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা। দিল্লিতে এক সেমিনারে একথা জানিয়েছেন তিনি। সঙ্গে জানিয়েছেন আগামী দু’ – তিন মাসের মধ্যে পরীক্ষামূলকভাবে চালু হবে এই পদ্ধতি। 

মুখ্য নির্বাচন কমিশনার জানিয়েছেন, কেউ বিদেশে থাকায় ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে না পারলে তার জন্য ভোটদানের ব্যবস্থা করছে কমিশন। সেজন্য আইআইটি মাদ্রাজ ও অন্যান্য প্রযুক্তিবিদদের সঙ্গে হাত মিলিয়ে প্রযুক্তি তৈরি করছে কমিশন। তাতে বিভিন্ন দেশে প্রবাসী ভারতীয়দের জন্য ভোটদানের ব্যবস্থা হবে। একটি নির্দিষ্ট জায়গায় রাখা নির্দিষ্ট যন্ত্র থেকে ভোট দিতে পারবেন তাঁরা। তবে বাড়ি বসে ভোট দেওয়ার ব্যবস্থা করার কোনও পরিকল্পনা নেই কমিশনের। মোবাইল ফোন থেকেও ভোটদানের ব্যবস্থা করার পরিকল্পনা করছে তা তারা।

কমিশনের তরফে জানানো হয়েছে, ভোটারের গোপনীয়তা তাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই প্রযুক্তিবিদ ছাড়াও রাজনৈতিক দলগুলির সঙ্গে এব্যাপারে আলোচনা শুরু করবে তারা। কমিশনের তৈরি করা ভোটযন্ত্রে থাকবে বায়োমেট্রিক স্ক্যানার ও ওয়েবক্যাম। সেই যন্ত্র দিয়ে ভোট দিতে পারবেন প্রবাসীরা।

 

বন্ধ করুন