বাংলা নিউজ > ঘরে বাইরে > বাংলাদেশ: প্রয়াত বিশিষ্ট ভাষা সৈনিক রোকেয়া খাতুন
রোকেয়া খাতুন

বাংলাদেশ: প্রয়াত বিশিষ্ট ভাষা সৈনিক রোকেয়া খাতুন

  • প্রয়াত হলেন বাংলাদেশের বিশিষ্ট ভাষা-আন্দোলনকারী রোকেয়া খাতুন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৭ বছর।

প্রয়াত হলেন বাংলাদেশের বিশিষ্ট ভাষা-আন্দোলনকারী রোকেয়া খাতুন। ২৪ জুন শুক্রবার বাংলাদেশ স্থানীয় সময় সকাল ৮টায় রাজধানী ঢাকার জে এন জেড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ৮৭ বছর বয়সি এই ভাষা সৈনিক। তাঁর পরিবারের পক্ষ থেকে বাংলাদেশ সংবাদমাধ্যমকে জানানো হয়েছে, তিনি দীর্ঘদিন ধরেই শ্বাসনালীর সমস্যা ও নানা বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন।

তাঁর মৃত্যুতে গভার শোকের ছায়া নেমে এসেছে বাংলাদেশের বুদ্ধিজীবী মহলে। রোকেয়া খাতুনের জন্ম ১৯৩৫ সালে খুলনা জেলায়। ১৯৫২ সালে বাংলাদেশে যে ঐতিহাসিক ভাষা আন্দোলন দেখা দিয়েছিল সেই আন্দোলনে সক্রিয় অংশগ্রহণ করেছিলেন রোকেয়া খাতুন। খুলনা জেলায় যে ৫ নারী ভাষা আন্দোলনে সামনের সারি থেকে নেতৃত্ব দিয়েছিলেন রোকেয়া খাতুন ছিলেন তাঁদের মধ্যে অন্যতম।

১৯৫২ সালে সেই সময়ের অবিভক্ত পাকিস্তান সরকার এক ঘোষণা জারি করে। এই ঘোষণার ফলে বাংলা ভাষার রাষ্ট্রীয় মর্যাদা কেড়ে নেওয়া হয়। এরই প্রতিবাদে গর্জে উঠেছিল তখনকার পূর্ব পাকিস্তান বা অধুনা বাংলাদেশের বাংলা ভাষায় কথা বলা মানুষ। সর্বস্তরের মানুষের অংশগ্রহণের ফলে আন্দেলন তীব্র আকার নেয়। আন্দোলনকে নিয়ন্ত্রণ করতে ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি গুলি চালায় পাকিস্তানের সেনা। সেই গুলিতে মৃত্যু বরণ করেন, রফিক, সালাম, বরকত ও জব্বর। সারা পৃথিবীর ইতিহাসে ভাষার জন্যে এই ধরনের আন্দোলন নজিরবিহীন।

বন্ধ করুন