বাংলা নিউজ > ঘরে বাইরে > Advertisement : বিভ্রান্তিকর প্রচার বন্ধ করতে বিজ্ঞাপন নিয়ে কোন বিধি আরোপ করল কেন্দ্র?
 কী জানাল কেন্দ্র? (প্রতীকী ছবি)

Advertisement : বিভ্রান্তিকর প্রচার বন্ধ করতে বিজ্ঞাপন নিয়ে কোন বিধি আরোপ করল কেন্দ্র?

  • বিভ্রান্তিকর বিজ্ঞাপনের ক্ষেত্রে নিয়ম লঙ্ঘনকারীদের জরিমানা এমনকি সেলেবদেরও (যাঁরা বিজ্ঞাপনে থাকবেন) কাঠগড়ায় দাঁড় করানোর কথা বলা হয়েছে। বিশেষত শিশুদের টার্গেট করে যে সমস্ত বিজ্ঞাপন আসে, তাকেও নজরে রেখে বিধি লাগু হয়েছে। কনজিউমার প্রোটেকশন অ্যাক্ট অনুযায়ী, নিয়ম ভাঙলে ১০ লাখ থেকে ৫০ লাখ পর্যন্ত জরিমানা হতে পারে।

বিজ্ঞাপনে কী বার্তা যাবে, তা নিয়ে নয়া বিধি আরোপ করল কেন্দ্র। এদিন কেন্দ্রীয় বিধি অনুযায়ী সারোগেট অ্যাডকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। যে সমস্ত বিজ্ঞাপন গ্রাহকদের 'অফার' বা 'বিনামূল্য' এর দিনিস দিয়ে প্রলোভিত করছে সেই বিজ্ঞাপনগুলির বিরুদ্ধে ব্বস্থা নিচ্ছে কেন্দ্র।

'প্রিভেনশন অফ মিসলিডিং অ্যাডভ্যার্টাইসমেন্ট অ্যান্ড এন্ডোরসমেন্ট ফর মিসলিডিং অ্যাডভার্টাইসমেন্ট ২০২২' শীর্ষক বিধিতে এই নয়া নিয়মের কথা বলা হয়েছে। কেন্দ্রের তরফে কনজিউমার অ্যাফেসার্স মন্ত্রক এই নিয়ম জারি করেছে। বিভ্রান্তিকর বিজ্ঞাপনের ক্ষেত্রে নিয়ম লঙ্ঘনকারীদের জরিমানা এমনকি সেলেবদেরও (যাঁরা বিজ্ঞাপনে থাকবেন) কাঠগড়ায় দাঁড় করানোর কথা বলা হয়েছে। বিশেষত শিশুদের টার্গেট করে যে সমস্ত বিজ্ঞাপন আসে, তাকেও নজরে রেখে বিধি লাগু হয়েছে। কনজিউমার প্রোটেকশন অ্যাক্ট অনুযায়ী, নিয়ম ভাঙলে ১০ লাখ থেকে ৫০ লাখ পর্যন্ত জরিমানা হতে পারে।

কনজিউমার অ্যাফেয়ার সেক্রেটারি রোহিত কুমার বলেন, 'বিভ্রান্তিকর বিজ্ঞাপনগুলি পরিচালনা করার জন্য ইতিমধ্যেই বিধান রয়েছে। তবে নতুন নির্দেশিকাগুলি ইন্ডাস্ট্রির কাছে সেগুলিকে আরও স্পষ্ট এবং স্পষ্টতর করে তোলে, তাই তারা জানতে পারে যে ফ্রেমএয়ার্কটি কী।' উল্লেখ্য, একটি বিজ্ঞাপন, পণ্যের একটি স্বতন্ত্র বৈশিষ্ট্য হিসাবে আইনের অধীনে ভোক্তাদের ইতিমধ্যে দেওয়া অধিকারগুলিকে উপস্থাপন করতে পারে না, নিয়ম অনুসারে। বিজ্ঞাপনে প্রচারেও পণ্য বা পরিষেবা সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য বা এর ব্যবহারের সঙ্গে সম্পর্কিত ঝুঁকিগুলি গোপন করতে পারে না।

বন্ধ করুন