বাংলা নিউজ > ঘরে বাইরে > বিপিও নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের, নয়া নীতিকে 'যুগান্তকারী' আখ্যা রবিশঙ্কর

বিপিও নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের, নয়া নীতিকে 'যুগান্তকারী' আখ্যা রবিশঙ্কর

বিপিও নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের (MINT_PRINT)

নয়া সিদ্ধান্তের ফলে দেশে আরও বেশি সংখ্যক বিপিও কাজ করতে পারবে বলে আশা করা হচ্ছে।

স্থানীয় এবং বিদেশি বিপিও-র পার্থক্য মুছে ফেলার সিদ্ধান্ত নিল কেন্দ্র। এর ফলে এবার যেসব বিপিও টেলিকমিউনিকেশন সার্ভিসের সঙ্গে যুক্তবিপিওগুলি দেশের পাশাপাশি বিদেশের গ্রাহকদেরও পরিষেবা দিতে পারবে। তাছাড়া বিপিওদের তথ্য আদানপ্রদান এবং সংরক্ষণের নীতিও উদার করা হয়েছে। যার ফলে দেশে আরও বেশি সংখ্যক বিপিও কাজ করতে পারবে বলে আশা করা হচ্ছে। আইটি শিল্প, বিশেষত বিজনেস প্রোসেস আউটসোর্সিং এবং আইটি এনেবেল্ড সার্ভিসেস-এর ক্ষেত্রে 'ইজ অফ ডুইং বিজনেস' বা ব্যবসায়িক স্বাচ্ছন্দ্যের উন্নয়নের জন্যেই এই পদক্ষেপ। পাশাপাশি ভারতকে বিশ্বের অন্যতম আইটি হাব হিসেবে গড়ে তোলার উচ্চাকাঙ্খা থেকেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মত বিশেষজ্ঞদের।

এদিন অন্যান্য টেলিকম পরিষেবা প্রদানকারী ও 'ওএসপি' সংক্রান্ত নির্দেশিকা শিথিলেরও সিদ্ধান্ত নেয় কেন্দ্র। এদিকে এই নয়া নীতির ফলে বিপিওগুলি EPBAX এক্সচেঞ্জ ব্যবহার করে বিশ্বের যেকোনও প্রান্ত থেকে কল 'রি-রুট' করতে পারবেন। তাছাড়া যেসব ওএসপি এর আগে EPBAX এক্সচেঞ্জ ব্যবহার করছিল না, তারাও ভারতে যেকোনও স্থানে থার্ড পার্টি সেন্টারে তা লোকেট করে কাজ করতে পারবে। এই নতুন নীতি ভারতের আইটি শ্ল্পকে দারুণ ভাবে সাহায্য করবে এবং ব্যবসা বাড়াতে সাহায্য কবে বলে আশা কেন্দ্রের। পাশাপাশি এই নীতির ফলে ভারত বিশ্বের অন্যতম প্রতিযোগিতামূলক তথ্য প্রযুক্তি গন্তব্যে পরিণত হবে বলেও আশা কেন্দ্রের।

এই বিষয়ে কেন্দ্রীয় তথ্য-প্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেন, 'এই বদল যুগান্তকারী। আমরা ইতিমধ্যেই নির্দেশিকা জারি করেছি। এই নয়া যুগান্তকারী নীতির ফলে ভারত বিপিও সেন্টার স্থাপনের ক্ষেত্রে একটি অনুকূল গন্তব্যে পরিণত হবে।' এই নয়া নীতির ফলে দেশের ছোট ছোট শহরগুলিতে কর্মসংস্থান বাড়বে বলে আশা কেন্দ্রের। উল্লেখ্য, আইটি এবং বিপিও সেক্টরকে ভারতে বেসরকারি খাতে কর্মসংস্থান সৃষ্টির অন্যতম বড় শিল্প হিসেবে গণ্য করা হয়। পাশাপাশি এই নয়া নীতির ফলে ভারতের তথ্য প্রযুক্তি শিল্প আরও বেশি প্রতিযোগিতামূলক হয়ে উঠবে বলে আশা।

ঘরে বাইরে খবর

Latest News

প্রচারের মাঝেই কীর্তি আজাদের সামনে বচসায় জড়ালেন তৃণমূল কর্মীরা 'মন দিতে চাই'-এ জোড়া সাধভক্ষণ অনুষ্ঠান, সাধ খেলেন হবু মা তিতির-রাজন্যা,দেখুন… ৩ বছর ধরে চলা এসএসসি মামলায় উঠে এসেছে নানা মুখ, রইল তাঁদের কথা পাকিস্তানি শিল্পীরদের ভারতে কাজের সুযোগ দেওয়া উচিত, মন্তব্য মুমতাজের 'মা পাপাকে ভালোবাসে বেশি...' রচনার কাছে দুঃখের কথা ফাঁস খুদের, হেসে খুন ‘দিদি’ '১০ লাখ চাকরি…', SSC মামলায় চাকরিহারাদের 'জীবনের ঝুঁকি' না নেওয়ার আর্জি মমতার ২০২১ সালে অভিজিতের হাতেই সূচনা, ৩০ মাস পরে SSC মামলায় ‘শেষ পেরেক’ হাইকোর্টের! শাহরুখের ফ্যান ছবির বিরুদ্ধে মামলা দায়ের দর্শকের, অবশেষে YRF-র পক্ষেই এল রায় RCB-কে হারিয়ে ঘরের মাঠে জয়ের হাফসেঞ্চুরি KKR-এর, স্পর্শ করল MI-এর অনন্য নজির অভিষেকের বাড়ি–অফিস রেইকি করে মুম্বই হামলার জঙ্গি, গ্রেফতার করল লালবাজার

Latest IPL News

পুরনো রেসিপিতেই সুস্বাদু বিরিয়ানি KKR-র, চেনা মশলায় আস্থা রেখে সাফল্য প্রথমার্ধে কেন রোহিতকে সরিয়ে হার্দিককে নেতা করল MI? শেষ ৩ বছরের খতিয়ান দিয়ে বোঝালেন উথাপ্পা ২০-২৫ দিন পরে দলে ফিরেই কী করে ম্যাচের সেরা হলেন? কৃতিত্ব কাকে দিলেন সাই কিশোর ম্যাচের পরেও আম্পায়াদের সঙ্গে গুজগুজ কোহলির, দ্বিতীয় ব্যাটের আশায় পাশে রিঙ্কু? যে সব দল পার্টি করে, তারা এখনও IPL জিততে পারেনি- কাদের দিকে আঙুল তুললেন রায়না কীভাবে ইডেনের মন জিতলেন সল্ট, ফিরে দেখুন শেষ বলে অনবদ্য রান আউটের ঝলক IPL 2024: বাহবা দিচ্ছে দুনিয়া, তবুও খুশি হবেন না গুরু যুবরাজ, ভয় অভিষেকের যাদের মাথার উপর ছাদ নেই, লড়াই করেন তাঁরা, আমরা খুব ভালো আছি,হঠাৎ দার্শনিক কোহলি করণকে তুচ্ছ মনে করে সিঙ্গল নিতে রাজি হননি কার্তিক,১ রানে হারের পর প্রশ্নে রণনীতি ইডেনে হেরে উঠেই শাস্তির মুখে RCB ক্যাপ্টেন, বিরাট জরিমানা পঞ্জাব দলনায়ক কারানের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.