বাংলা নিউজ > ঘরে বাইরে > গঙ্গা নিয়ে সচেতনতা বাড়াতে মোদীর অস্ত্র 'চাচা চৌধুরী', বরাদ্দ ২.২৬ কোটি টাকা
ছবি : টুইটার  (Twitter)
ছবি : টুইটার  (Twitter)

গঙ্গা নিয়ে সচেতনতা বাড়াতে মোদীর অস্ত্র 'চাচা চৌধুরী', বরাদ্দ ২.২৬ কোটি টাকা

  • প্রকল্পের প্রচারে এবার নামছেন আমাদের সবার পরিচিত চাচা চৌধুরি। ব্যাপারটা কী?

দেশের জনজীবন, প্রাণী, উদ্ভিদকূলের জন্য গঙ্গার ভূমিকা অপরিসীম। সেই গঙ্গাকে দূষণের হাত থেকে রক্ষা করার কেন্দ্রীয় প্রকল্প নমামি গঙ্গে। আর এই প্রকল্পের প্রচারেই এবার নামছেন আমাদের সবার পরিচিত 'চাচা চৌধুরী'। ব্যাপারটা কী?

আসলে ২০১৪ সালে চালু হওয়া এই প্রকল্পে গঙ্গাকে দূষণমুক্ত ও তাতে জীবকূলের ভারসাম্য রক্ষার বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। একই সঙ্গে এ বিষয়ে জনসাধারণের সচেতনতা সবচেয়ে গুরুত্বপূর্ণ। বিশেষত নতুন প্রজন্ম, যারা আগামিদিনে গঙ্গার রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকবে, তাদের মনেও এ বিষয়ে সচেতনতার প্রসার দরকার। সেই উদ্দেশ্যেই চাচা চৌধুরীকে ব্যবহার করবে মোদী সরকার।

চাচা চৌধুরীকে নিয়ে তৈরি করা হবে টেলিভিশন সিরিজ। এই সিরিজের মূল বিষয়বস্তু হবে গঙ্গা। বিভিন্ন এপিসোডের নাম থাকবে, ‘রাগ রাগ মে গঙ্গা’, ‘গঙ্গা কি বাত, চাচা চৌধুরীকে সাথ’।

মজার ছলে ছোটদের মধ্যে গঙ্গাকে রক্ষার প্রয়োজনীয়তা শেখানো হবে।

চাচা চৌধুরী

ছবি : টুইটার 
ছবি : টুইটার  (Twitter)

১৯৭১ সালে চিত্রশিল্পী প্রাণকুমার শর্মা জন্ম দেন চাচা চৌধুরীর। শুরু থেকে বিভিন্ন পত্র-পত্রিকা, কমিকস বইয়ের মাধ্যমে ছোটদের মনে জায়গা করে নেন চাচা চৌধুরি। তিনি ও তাঁর সঙ্গী সাবুর নানান কান্ড কারখানা, রহস্যের সমাধান, অ্যাডভেঞ্চার ও বুদ্ধিমত্তা বড় প্রিয় ছোটদের। চাচার পোষ্য রকেটও বেশ মজার। কমিকসের পাতা পেরিয়ে চাচা চৌধুরি এসেছেন অ্যানিমেশনের পর্দায়ও। হয়েছে অভিনীত টেলিভিশন সিরিজও। তাতে চাচা চৌধুরির ভূমিকায় অভিনয় করেছিলেন রঘুবীর যাদব। আজ ইন্টারনেটের যুগেও ইউটিউবে চাচা চৌধুরির অ্যানিমেশনের ভিউজ দেখার মতো।

২০১৪ সালে প্রাণকুমার শর্মার মৃত্যু হয়। কিন্তু তাঁর সৃষ্টির মাধ্যমে তিনি আজও সকলের মনে রয়ে গিয়েছেন। চাচা চৌধুরীর প্রকাশক সংস্থা ডায়মন্ড টুনস-এর সঙ্গেও আলোচনা হয়েছে নমামি গঙ্গের আধিকারিকদের। এই উদ্যোগের জন্য ২.২৬ কোটি টাকা অর্থ বরাদ্দ করেছে কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রক।

বন্ধ করুন