বাংলা নিউজ > ঘরে বাইরে > IB chief Tapan Kumar Deka: ‘সন্ত্রাস দমন বিশেষজ্ঞ’ আইবি প্রধান ডেকার মেয়াদ একবছর বৃদ্ধি করল মোদী সরকার

IB chief Tapan Kumar Deka: ‘সন্ত্রাস দমন বিশেষজ্ঞ’ আইবি প্রধান ডেকার মেয়াদ একবছর বৃদ্ধি করল মোদী সরকার

‘সন্ত্রাস দমন বিশেষজ্ঞ’ আইবি প্রধান তপনের কাজের মেয়াদ আরও ১ বছর বাড়াল কেন্দ্র

১৯৮৮ হিমাচল ক্যাডারের আইপিএস অফিসার তপন কুমার ২০২২ সালের ১ জুলাই আইবি’র প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছিলেন। তারপরেই সন্ত্রাস দমনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ইন্ডিয়ান মুজাহিদিন জঙ্গি সংগঠন, মাওবাদী দম নে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল এই আইপিএস অফিসারের।

সম্প্রতি জম্মু-কাশ্মীরে জঙ্গি হামলার ঘটনায় বিরোধীদের তীব্র আক্রমণের মুখে পড়তে হয়েছে সদ্য গঠিত হওয়া এনডিএ সরকারকে। ঠিক সেই পরিস্থিতিতে সন্ত্রাসবিরোধী অভিযানে বিশেষজ্ঞ আইপিএস অফিসার তথা ইন্টেলিজেন্স ব্যুরোর (আইবি) ডিরেক্টর তপন কুমার ডেকার কার্যকালের মেয়াদ বাড়াল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার। আগামী ৩০ জুন তাঁর অবসর নেওয়ার কথা ছিল। তবে তাঁর মেয়াদ আরও এক বছর বাড়ানোর কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মন্ত্রক।

আরও পড়ুন: দেশের গোয়েন্দা আধিকারিকদের সঙ্গে বড় বৈঠকে অমিত শাহ, কী নির্দেশ দিলেন?

১৯৮৮ হিমাচল ক্যাডারের আইপিএস অফিসার তপন কুমার ২০২২ সালের ১ জুলাই আইবি’র প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছিলেন। তারপরেই সন্ত্রাস দমনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ইন্ডিয়ান মুজাহিদিন জঙ্গি সংগঠন, মাওবাদী দম নে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল এই আইপিএস অফিসারের। কেন্দ্র সরকারের তরফে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, মন্ত্রী পরিষদের নিয়োগ কমিটি তপন কুমারের মেয়াদ আরও এক বছরের জন্য বাড়িয়ে দিয়েছে। বর্তমানে ওয়াশিংটন ডিসিতে রয়েছেন তপন কুমার। সরকারি কাজে তিনি সেখানে রয়েছেন। 

১৯৯০ সাল থেকেই তিনি উত্তর-পূর্ব ভারতে জঙ্গি এবং মাওবাদীদের দমনে যেভাবে কাজ করছেন তাতে বিভিন্ন মহল থেকে প্রশংসা পেয়েছেন তপন। এর আগে আইবির যুগ্ম ডিরেক্টর হিসেবেও  দায়িত্ব পালন করেছেন তপন কুমার।  শুধু তাই নয়, তিনি আমেরিকায় ভারতের হয়ে কাজ করেছেন। ২৬/১১ হামলার তদন্তে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন এই আইপিএস অফিসার।

প্রসঙ্গত, সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশন অ্যাক্ট (২০০৩) এবং দিল্লির স্পেশাল পুলিশ এস্টাবলিশমেন্ট অ্যাক্ট (১৯৪৬) অনুযায়ী আগে দেশের নিরপত্তার দায়িত্বে থাকা শীর্ষ আধিকারিকদের মেয়াদ ২ ছিল। তবে নরেন্দ্র মোদীর সরকারের তার পরিবর্তন করা হয়। নতুন আইনে সরকার ৩ দফায় আধিকারিকদের মেয়াদ এক বছর করে বাড়ানো যেতে পারে। এর আগে আইবির প্রধান ছিলেন অরবিন্দ কুমার। তাঁর মেয়াদ এক বছর বাড়িয়েছিল কেন্দ্র সরকার। এর পাশাপাশি জাতীয় মানবাধিকার কমিশনের সাধারণ সচিব ভারত লালের মেয়াদও এক বছর বাড়িয়েছে কেন্দ্র সরকার। অন্যদিকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালকে আগেই পুনরায় নিযুক্ত করেছে কেন্দ্র।

ঘরে বাইরে খবর

Latest News

খোলামেলা পোশাকে আম্বানিদের বিয়েতে যান, এবার শরীর ঢেকে ইসকনে কার্দাশিয়ান বোনেরা 'অরিজিনাল ছানাটা…', বড্ড মনকেমন! থাকতে না পেরে মেয়ের কাছে ছুট্টে গেলেন স্বস্তিকা 'এখনও নিজেদের আবিষ্কার করছি...' সৌরভের সঙ্গে রসায়ন নিয়ে কী বললেন দর্শনা? রয়েছে নিম্নচাপের সম্ভাবনা! ইলিশের মরশুমে আগামী কয়েকদিন বাংলার আবহাওয়া কেমন থাকবে ‘গ্রেট ইন্ডিয়ান ওয়েডিং’, তাও আমেরিকায়! কীসের কথা বলছেন আনন্দ মাহিন্দ্রা? কলকাতায় যুব নেতাকে টেনে চড় তৃণমূলের মহিলা কাউন্সিলরের, ঘরের ঝগড়া রাস্তায়! ১টি চার ও ৫টি ছয়ে ১ ওভারে ৩৪ রান ওয়েটের, একটুর জন্য হাতছাড়া ৬ বলে ৬ ছক্কার নজির কর্কট সংক্রান্তিতে করুন এই কাজ, সূর্য দেবতার বিশেষ কৃপায় জীবনে আসবে সফলতা অন্যের সমস্যা না করে পালন করুন উৎসব, মহরমের আগে বার্তা রাজীব কুমারের ২৭ সেকেন্ড ধরে ভিকি-তৃপ্তির চুমু সহ্য হল না সেন্সর বোর্ডের!

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.