বাংলা নিউজ > ঘরে বাইরে > গুরুত্বপূর্ণ বৈঠকের পর করোনা মোকাবিলায় ৫টি সিদ্ধান্ত কেন্দ্রের

গুরুত্বপূর্ণ বৈঠকের পর করোনা মোকাবিলায় ৫টি সিদ্ধান্ত কেন্দ্রের

করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলার বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়। এরপরেই পাঁচটি ক্ষেত্রকে পাখির চোখ করার সিদ্ধান্ত গৃহিত হয়েছে।

শনিবার দেশের ১২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলার বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়। এরপরেই পাঁচটি ক্ষেত্রকে পাখির চোখ করার সিদ্ধান্ত গৃহিত হয়েছে। সেগুলি কী কী? ছবি : পিটিআই (PTI)
1/6শনিবার দেশের ১২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলার বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়। এরপরেই পাঁচটি ক্ষেত্রকে পাখির চোখ করার সিদ্ধান্ত গৃহিত হয়েছে। সেগুলি কী কী? ছবি : পিটিআই (PTI)
১. টেস্টিং বৃদ্ধি করা : টেস্টিং কিটের জোগান সুনিশ্চিত করতে রাজ্যগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিদিন যত বেশি সম্ভব টেস্টিংয়ে জোর দিতে বলা হয়েছে। ছবি : পিটিআই (PTI)
2/6১. টেস্টিং বৃদ্ধি করা : টেস্টিং কিটের জোগান সুনিশ্চিত করতে রাজ্যগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিদিন যত বেশি সম্ভব টেস্টিংয়ে জোর দিতে বলা হয়েছে। ছবি : পিটিআই (PTI)
২. আইসোলেশান ও কনট্যাক্ট ট্রেসিং : আগের মতোই আবারও আইসোলেশানে জোর দিতে বলা হয়েছে। সেই সঙ্গে আক্রান্ত ব্যক্তি গত এক সপ্তাহে যাঁদের সংস্পর্শে এসেছেন, তাঁদের প্রত্যেককে খুঁজে বের করতে হবে স্থানীয় প্রশাসনকে। ছবি : পিটিআই (PTI)
3/6২. আইসোলেশান ও কনট্যাক্ট ট্রেসিং : আগের মতোই আবারও আইসোলেশানে জোর দিতে বলা হয়েছে। সেই সঙ্গে আক্রান্ত ব্যক্তি গত এক সপ্তাহে যাঁদের সংস্পর্শে এসেছেন, তাঁদের প্রত্যেককে খুঁজে বের করতে হবে স্থানীয় প্রশাসনকে। ছবি : পিটিআই (PTI)
৩. চিকিত্সক-স্বাস্থ্যকর্মীদের পাশে দাঁড়ানো : গত এক বছর ধরে যাঁরা অক্লান্ত পরিশ্রম করে চলেছেন, তাঁদের পাশে থাকার অনুরোধ করল কেন্দ্র। তাঁদের নয়া উদ্যম ও উত্সাহ প্রদান করার কথা বলা হয়েছে। ছবি : পিটিআই (PTI)
4/6৩. চিকিত্সক-স্বাস্থ্যকর্মীদের পাশে দাঁড়ানো : গত এক বছর ধরে যাঁরা অক্লান্ত পরিশ্রম করে চলেছেন, তাঁদের পাশে থাকার অনুরোধ করল কেন্দ্র। তাঁদের নয়া উদ্যম ও উত্সাহ প্রদান করার কথা বলা হয়েছে। ছবি : পিটিআই (PTI)
৪. সামাজিক দূরত্ববিধি কড়াভাবে প্রয়োগ করা : সমাজের সর্বস্তরের মানুষ যাতে করোনা সতর্কতা অবলম্বন করে, সেই বিষয়ে অগ্রাধিকার দেওয়া হয়েছে। সামাজিক দূরত্ব, হাত ধোওয়া, মাস্ক পরা ইত্যাদির কার্যকর করতে প্রশাসনের কড়া নজরদারি করতে বলা হয়েছে। ছবি : পিটিআই (PTI)
5/6৪. সামাজিক দূরত্ববিধি কড়াভাবে প্রয়োগ করা : সমাজের সর্বস্তরের মানুষ যাতে করোনা সতর্কতা অবলম্বন করে, সেই বিষয়ে অগ্রাধিকার দেওয়া হয়েছে। সামাজিক দূরত্ব, হাত ধোওয়া, মাস্ক পরা ইত্যাদির কার্যকর করতে প্রশাসনের কড়া নজরদারি করতে বলা হয়েছে। ছবি : পিটিআই (PTI)
৫. ঝুঁকি আছে এমন ব্যক্তিদের অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন দেওয়া : করোনায় ঝুঁকি আছে, এমন ব্যক্তিদের দ্রুত টিকাকরণের কথা এদিন বলা হয়েছে। অর্থাত্ ষাটোর্ধ্ব ও পঁয়তাল্লিশোর্ধ্ব কোমর্বিডিটি রয়েছে এমন ব্যক্তিদের দ্রুত টিকাকরণ। সেই সঙ্গে করোনা যোদ্ধারা তো আছেনই। তাছাড়া সামনের মাসেই পঁয়তাল্লিশোর্ধ্বদের টিকাকরণ শুরু হচ্ছে। ছবি : পিটিআই (PTI)
6/6৫. ঝুঁকি আছে এমন ব্যক্তিদের অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন দেওয়া : করোনায় ঝুঁকি আছে, এমন ব্যক্তিদের দ্রুত টিকাকরণের কথা এদিন বলা হয়েছে। অর্থাত্ ষাটোর্ধ্ব ও পঁয়তাল্লিশোর্ধ্ব কোমর্বিডিটি রয়েছে এমন ব্যক্তিদের দ্রুত টিকাকরণ। সেই সঙ্গে করোনা যোদ্ধারা তো আছেনই। তাছাড়া সামনের মাসেই পঁয়তাল্লিশোর্ধ্বদের টিকাকরণ শুরু হচ্ছে। ছবি : পিটিআই (PTI)
অন্য গ্যালারিগুলি