বাংলা নিউজ > ঘরে বাইরে > কৃষকদের আয় কি আদৌও দ্বিগুণ হয়েছে! অভিষেকের প্রশ্নের উত্তর এড়ালেন কৃষিমন্ত্রী
অভিষেক বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি। (HT_PRINT)

কৃষকদের আয় কি আদৌও দ্বিগুণ হয়েছে! অভিষেকের প্রশ্নের উত্তর এড়ালেন কৃষিমন্ত্রী

  • প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি ২০২২ সালের মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

কৃষকদের বিভিন্ন ইস্যু নিয়ে কেন্দ্রীয় কৃষিমন্ত্রীকে বেকায়দায় ফেললেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। তৃণমূল সাংসদের একাধিক প্রশ্নের উত্তরে কোনও জবাবই দিতে পারলেন না কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর। সংসদে অভিষেক বন্দ্যোপাধ্যায় কৃষিমন্ত্রীর কাছে কেন্দ্রের দেওয়া বিভিন্ন প্রতিশ্রুতি নিয়ে জানতে চান। সে প্রসঙ্গে কৃষকদের আয় আদৌও বেড়েছে কিনা তা নিয়ে জানতে চাইলে অবশ্য সেই প্রশ্নের সরাসরি কোনও উত্তর দিতে পারলেন না কেন্দ্রীয় কৃষিমন্ত্রী।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি ২০২২ সালের মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি মতো কৃষকদের আয় আদৌও কি দ্বিগুণ হয়েছে তা অত্যন্ত সহজভাবে কৃষিমন্ত্রীকে প্রশ্ন করে জানতে চেয়েছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সংসদে এ সম্পর্কে অভিষেকের আরও প্রশ্ন সকল কৃষকদের আয় বাড়ানোর লক্ষ্যমাত্রা পূরণ করার জন্য কি কি পদক্ষেপ নেওয়া হয়েছে? গত তিন বছরে কৃষকদের মাথাপিছু আয় কত শতাংশ বেড়েছে কমেছে? যদি দ্বিগুণ হয়ে না থাকে তাহলে কেন হয়নি? এই সমস্ত একের পর এক প্রশ্নবাণে কৃষিমন্ত্রীকে বিদ্ধ করেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

যদিও অভিষেক বন্দ্যোপাধ্যায়ের এই প্রশ্নের উত্তর দিতে গিয়ে যে সাত পাতার জবাব দিয়েছেন কৃষিমন্ত্রী তাতে কৃষকদের জন্য কি কি ব্যবস্থা নেওয়া হয়েছে এবং কী কী ব্যবস্থা নেওয়ার পর পরিকল্পনা রয়েছে সে সমস্ত কিছুর উল্লেখ করেছেন। কিন্তু উল্লেখযোগ্যভাবে কিশোরদের আয় বাড়ানো নিয়ে সঠিক কোনও তথ্য দিতে পারেননি কৃষিমন্ত্রী। বিরোধীদের দাবি, কৃষকদের কোনও উন্নয়নই করতে পারেনি কেন্দ্র। তাহলে তারা কিভাবে এই তথ্য দেখাবে!

বন্ধ করুন