বাংলা নিউজ > ঘরে বাইরে > SSC scam: শিক্ষক নিয়োগে দুর্নীতি নিয়ে পদক্ষেপ করুন-মুখ্যমন্ত্রীকে চিঠি শিক্ষামন্ত্রীর
ধর্মেন্দ্র প্রধান (ছবি সৌজন্যে মিন্ট) (HT_PRINT)

SSC scam: শিক্ষক নিয়োগে দুর্নীতি নিয়ে পদক্ষেপ করুন-মুখ্যমন্ত্রীকে চিঠি শিক্ষামন্ত্রীর

  • ধর্মেন্দ্র প্রধান চিঠিতে জানিয়েছেন, তিনি পশ্চিমবঙ্গের বহু শিক্ষক সংগঠন এবং শিক্ষকের কাছ থেকে শিক্ষক নিয়োগের দুর্নীতির অভিযোগ পেয়েছেন। তিনি লিখেছেন, ‘এসএলএসটির বিজ্ঞপ্তি জারি হয়েছিল ২০১৪ সালে। কিন্তু, তাতে নিয়োগ হয়েছিল ২০১৬ সালে।

রাজ্যে শিক্ষক নিয়োগে দুর্নীতিতে পার্থ চট্টোপাধ্যায় গ্রেফতার হওয়ার পরেই অস্বস্তিতে শাসক দল তৃণমূল কংগ্রেস। এবার এই সুযোগকে কাজে লাগিয়ে রাজ্যের শাসক দলকে চাপে ফেলতে চাইছে বিজেপি। এনিয়ে নানান কর্মসূচি চালাচ্ছে বিজেপি। এবার এ নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। চিঠিতে পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগে বেনিয়মের কথা উল্লেখ করে মুখ্যমন্ত্রীকে পদক্ষেপ করার অনুরোধ জানিয়েছেন।

ধর্মেন্দ্র প্রধান চিঠিতে জানিয়েছেন, তিনি পশ্চিমবঙ্গের বহু শিক্ষক সংগঠন এবং শিক্ষকের কাছ থেকে শিক্ষক নিয়োগের দুর্নীতির অভিযোগ পেয়েছেন। তিনি লিখেছেন, ‘এসএলএসটির বিজ্ঞপ্তি জারি হয়েছিল ২০১৪ সালে। কিন্তু, তাতে নিয়োগ হয়েছিল ২০১৬ সালে। পরবর্তীকালে নিয়োগ প্রক্রিয়া শুরু হতেই এর বিরুদ্ধে বহু মামলা দায়ের হয়েছে।’ শিক্ষক নিয়োগের পাশাপাশি তিনি স্কুলে গ্রুপ ডি এবং গ্রুপ সি কর্মী নিয়োগে দুর্নীতির প্রসঙ্গও উল্লেখ করেছেন চিঠিতে। শিক্ষামন্ত্রী মনে করেন, এই দুর্নীতির ফলে শিক্ষা ব্যাবস্থা ব্যাপক ক্ষতিগ্রস্ত হবে এবং আগামী প্রজন্মের মনে বিরূপ মনোভাব তৈরি করবে। এটিকে ‘অত্যন্ত উদ্বেগের বিষয়’ বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী। তাই এ বিষয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরকে পদক্ষেপ করার অনুরোধ করেছেন ধর্মেন্দ্র প্রধান।

এবিষয়ে চিঠিতে তিনি লিখেছেন, ‘আমি আন্তরিকভাবে আপনাকে জনগণের আস্থা ফিরিয়ে আনতে প্রয়োজনীয় সংশোধনমূলক ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানাচ্ছি। আমি পশ্চিমবঙ্গের সমস্ত পড়ুয়াদের মানসম্পন্ন শিক্ষা দানের সব রকমভাবে সাহায্য করতে প্রস্তুত।’ প্রসঙ্গত, দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক করে রাজ্যের বর্তমান রাজনৈতক পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন রাজ্য বিজেপি নেতৃত্ব।

বন্ধ করুন