বাংলা নিউজ > ঘরে বাইরে > ৬.৫ কোটি মানুষের ২য় ডোজ বাকি, দ্রুত সম্পন্ন করতে রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের
৬.৫ কোটি মানুষের ২য় ডোজ বাকি, দ্রুত সম্পন্ন করতে রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের। ফাইল ছবি : পিটিআই   (PTI)

৬.৫ কোটি মানুষের ২য় ডোজ বাকি, দ্রুত সম্পন্ন করতে রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের

  • সেই সমস্ত মানুষদের চিহ্নিত করে তাদের দ্বিতীয় ডোজ দিতে হবে বলে কেন্দ্রের পক্ষ থেকে নির্দেশিকা দেওয়া হয়েছে।

কোভিডের দৈনিক সংক্রমণ কমলেও তাতে মাথাব্যথা অবশ্য কমেনি স্বাস্থ্য বিশেষজ্ঞদের। তাই টিকাকরণ কর্মসূচিকে আরও ত্বরান্বিত করতে চাইছে কেন্দ্র। তাই যারা এখনও টিকার দ্বিতীয় ডোজ পাননি তাদের দ্রুত দ্বিতীয় ডোজ দেওয়ার জন্য রাজ্যগুলিকে বিশেষ গুরুত্ব দেওয়ার নির্দেশ দিল কেন্দ্র সরকার।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সূত্রে জানা যাচ্ছে, এখনও পর্যন্ত সাড়ে ৬ কোটি মানুষ টিকার দ্বিতীয় ডোজ পাননি। সেই সমস্ত মানুষদের চিহ্নিত করে তাদের দ্বিতীয় ডোজ দিতে হবে বলে কেন্দ্রের পক্ষ থেকে নির্দেশিকা দেওয়া হয়েছে। কেন্দ্রের নির্দেশ, সাধারণত টিকাকরণের জন্য কো উইন পোর্টালে সংশ্লিষ্ট ব্যক্তির সমস্ত তথ্য দেওয়া থাকে। তাই প্রয়োজনে কো উইন পোর্টাল থেকে তথ্য সংগ্রহ করে যারা টিকার দ্বিতীয় পাননি তাদের চিহ্নিত করতে হবে। এরপর তাদের সঙ্গে যোগাযোগ করে দ্বিতীয় ডোজ সম্পূর্ণ করতে হবে বলে রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছে কেন্দ্র।

টিকার দ্বিতীয় ডোজ সম্পন্ন করার জন্য গত ৩ নভেম্বর থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্যোগে 'হার ঘর দস্তক' কর্মসূচি চালু হয়েছিল। সেই সময় দেশে দ্বিতীয় ডোজ বাকি ছিল ১২ কোটি মানুষের। তবে এই কর্মসূচির ফলে তা কমে সাড়ে ৬ কোটিতে এসে ঠেকেছে। কোভিড থেকে মানুষকে সুরক্ষা দিতে এখন কেন্দ্র সরকার মানুষকে দ্রুত টিকার দ্বিতীয় ডোজ দেওয়া সম্পন্ন করতে চাইছে।

অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেসের পালমোনারি মেডিসিন বিভাগের প্রাক্তন প্রধান, ডা. জি সি খিলনানি জানান, 'কোভিড থেকে সম্পূর্ণ রক্ষা পাওয়ার জন্য টিকার কোর্স সম্পন্ন করার প্রয়োজন। তাই টিকার দ্বিতীয় ডোজ নেওয়াটা খুবই জরুরি।'

বন্ধ করুন