বাংলা নিউজ > ঘরে বাইরে > Tripura based Insurgent group: পৃথক ত্রিপুরার দাবি জানানো ২ সংগঠনকে ৫ বছরের জন্য নিষিদ্ধ করল স্বরাষ্ট্র মন্ত্রক

Tripura based Insurgent group: পৃথক ত্রিপুরার দাবি জানানো ২ সংগঠনকে ৫ বছরের জন্য নিষিদ্ধ করল স্বরাষ্ট্র মন্ত্রক

ত্রিপুরার দুটি সংগঠনকে নিষিদ্ধ করল কেন্দ্র। প্রতীকী ছবি (HT_PRINT)

এই সংগঠনগুলির সঙ্গে উত্তরপূর্ব ভারতের অন্যান্য সন্ত্রাসবাদীদের সঙ্গে যোগ রয়েছে। সংগঠনটি ত্রিপুরাকে ভারত থেকে বিচ্ছিন্ন করে আলাদা রাষ্ট্র করতে চাইছে। এই ধরনের বিচ্ছিন্নতার জন্য তারা ত্রিপুরার আদিবাসীদের উসকানি দিচ্ছে।

পৃথক ত্রিপুরার দাবিতে সরব হওয়া দুই সংগঠনকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। আজ বুধবার থেকে এই নির্দেশ কার্যকর হচ্ছে। এই দুটি সংগঠনের নাম হল– ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট অফ ত্রিপুরা (এনএলএফটি) এবং অল ত্রিপুরা টাইগার ফোর্স (এটিটিএফ)। কেন্দ্রের বক্তব্য, এই সংগঠনগুলি বিভিন্ন ধরনের নাশকতামূলক কাজের সঙ্গে জড়িয়ে রয়েছে। এই দুটি সংগঠনের সহযোগী এবং শাখা সংগঠনগুলিকেও নিষিদ্ধ করেছে স্বরাষ্ট্র মন্ত্রক। মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে বিজ্ঞপ্তি জারি করে দুটি সংগঠনকে নিষিদ্ধ করা হয়েছে।

আরও পড়ুন: তিপ্রা ল্যান্ডের দাবিতে আন্দোলন কই? প্রশ্ন তুলে তিপ্রা মোথা ছাড়ল টিএসপি

সুখের খবর, এই সংগঠনগুলির সঙ্গে উত্তরপূর্ব ভারতের অন্যান্য সন্ত্রাসবাদীদের সঙ্গে যোগ রয়েছে। সংগঠনটি ত্রিপুরাকে ভারত থেকে বিচ্ছিন্ন করে আলাদা রাষ্ট্র করতে চাইছে। এই ধরনের বিচ্ছিন্নতার জন্য তারা ত্রিপুরার আদিবাসীদের উসকানি দিচ্ছে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, এনএলএফটি ও এটিটিএফ নাশকতামূলক এবং হিংসাত্মক কার্যকলাপে লিপ্ত রয়েছে। যার ফলে মানুষের মধ্যে সন্ত্রাস ছড়াচ্ছে এবং তারা সরকারের কাজে বাধা দিচ্ছে। তাদের  কার্যকলাপ ভারতের সার্বভৌমত্ব এবং অখণ্ডতার জন্য ক্ষতিকর। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এনএলএফটি ও এটিটিএফ পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের হত্যার সঙ্গে জড়িত। তাছাড়া, ব্যবসায়ীসহ জনসাধারণের কাছ থেকে তোলাবাজি সঙ্গেও জড়িত। আরও জানানো হয়েছে, সংগঠন দুটি প্রশিক্ষণ, অস্ত্র ও গোলাবারুদ সংগ্রহ করার জন্য প্রতিবেশী দেশগুলিতে ক্যাম্প করেছে। তার ভিত্তিতে ১৯৬৭ সালের বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন  ৩৭ ধারার ৩ উপ-ধারায় ক্ষমতা প্রয়োগ করে এই দুটি সংগঠনকে নিষিদ্ধ করেছে কেন্দ্রীয় সরকার। কেউ এই দুটি সংগঠনের সঙ্গে যুক্ত হলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্র।

উল্লেখ্য, এনএলএফটি ত্রিপুরাকে ভারত থেকে আলাদা করার লক্ষ্যে গঠিত হয়েছিল। সংগঠনটি মায়ানমার এবং ভুটানে আন্তঃসীমান্ত সংযোগ গড়ে তুলেছে বলে জানা গিয়েছে। রিপোর্ট অনুযায়ী, এনএলএফটি পাকিস্তানের ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্স এজেন্সি (আইএসআই) এবং বাংলাদেশে ডিরেক্টরেট জেনারেল অফ ফোর্সেস ইন্টেলিজেন্স (ডিজিএফআই) এর সঙ্গেও যোগাযোগ করেছে। অন্যদিকে, ত্রিপুরা টাইগার ফোর্স ১৯৯০ সালের জুলাই মাসে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি প্রথম সংগঠনটির সশস্ত্র শাখা হিসাবে গঠিত হয়েছিল।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

রবিতে ঝড় হবে ৪০ কিমিতে, সোমে বাড়বে বেগ, বুধ পর্যন্ত কোথায় কোথায় বৃষ্টি চলবে? সন্তান হওয়ার পর অবসাদে ভুগছেন ইলিয়ানা! নিজেকে ঠিক রাখতে কী করছেন? 'শীঘ্রই শুরু করছি...' গানের পর এবার নাচের স্কুল খুলছেন ইমন! বিজেপির ১৯৫ জন প্রার্থীর মধ্যে একমাত্র মুসলিম আবদুল সালাম! লড়ছেন কোন কেন্দ্রে? সিলেবাসের বাইরের অঙ্কের প্রশ্ন? প্রমাণ করতে পারলে ২৫ নম্বর, আশ্বাস ওই রাজ্যে জন্মদিন কাটতে না কাটতেই প্রেমে পড়লেন সৌমিতৃষা? কাকে মন দিয়ে বসলেন 'মিঠাই'? ব্যর্থ মন্ধানার দলের ব্যাটিং, RCB-কে ৭ উইকেটে হারিয়ে শীর্ষে উঠে এল হরমনহীন MI লোকসভা নির্বাচনে এবার BJP-র তুরুপের তাস ভোজপুরি অভিনেতারা! প্রার্থী হলেন কোন ৪জন কেন্দ্রীয় মন্ত্রীকে সরিয়ে টিকিট নবাগতা বাঁশুরিকে! BJPর প্রার্থী তালিকায় বহু চমক বিনা যুদ্ধে তৃণমূলকে উপহার, বিজেপির প্রার্থী তালিকা দেখে আর কী লিখলেন দেবাংশু?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.