বাংলা নিউজ > ঘরে বাইরে > Central government bonus- উৎসব বোনাসের উর্ধ্বসীমা বেঁধে দিল সরকার
ফাইল ছবি
ফাইল ছবি

Central government bonus- উৎসব বোনাসের উর্ধ্বসীমা বেঁধে দিল সরকার

সর্বোচ্চ ৭০০০ টাকা  বোনাস দেওয়া হবে। 

চলতি সপ্তাহে উৎসব মরশুমের বিশেষ বোনাসের কথা ঘোষণা করেছিল কেন্দ্র। এবার কত টাকা বোনাস পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা, সেটাও জানিয়ে দিল অর্থমন্ত্রকের ব্যয় বিভাগ। অর্থমন্ত্রক বলেছে যে অ্যাড হক বোনাসের পরিমাণ ৭০০০ টাকার বেশি হবে না, অর্থাৎ সর্বোচ্চ ৬৯০৮ টাকা পাবেন সরকারি কর্মীরা বোনাস খাতে। 

সরকারি মেমোতে বলা হয়েছে যে নন-প্রোডাক্টিভিট লিংকড বোনাসের ক্ষেত্রে আসল অর্থ বা এই উর্ধ্বসীমা, যেটি কম হবে সেটাই দেওয়া  হবে। ২০১৯-২০ অর্থবর্ষের জন্য সমস্ত নন গেজেটেড অফিসার যারা কোনও প্রডাক্টিভিটি লিংকড বোনাস স্কিমের যুক্ত নন, তারা পাবেন এই অ্যাড হক বোনাস। এর আওতায় ৩০ দিনের বিশেষ ভাতা দেওয়া হবে গ্রুপ সি ও গ্রুপ বি কর্মীদের। তবে কোনও ভাবেই সেটি সাত হাজারের বেশি হবে না। 

আধাসামরিক বাহিনী ও সামরিক বাহিনীর জওয়ানরাও পাবেন এই টাকা। ২১ মার্চ ২০২০ অবধি যারা চাকরিতে ছিলেন ও গত অর্থবর্ষে কম করে টানা ছয় মাস কাজ করেছেন তারা এই টাকা পাবেন। 

৩০.৬৭ লাখ কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য প্রায় ৩৩৬৭ কোটি টাকার বোনাসের ঘোষণা করেছে কেন্দ্র। মোদী সরকার চায় যে এই টাকা সবাই খরচ করুক যাতে অর্থনীতিতে চাহিদা বৃদ্ধি হয়। রেল, পোস্ট সহ ১৬.৯ লাখ কর্মী পাবেন প্রোডাক্টিভি বোনাস যাতে কেন্দ্রের খরচা হবে ২৭৯১ কোটি। অন্যদিকে অ্যাড হক বোনাস দেওয়া হবে ১৩.৭০ লাখ কর্মীদের, যাতে ব্যয় হবে ৯৪৬ কোটি টাকা। 

 

বন্ধ করুন