বাংলা নিউজ > ঘরে বাইরে > NPS-এ একেবারে তুচ্ছ পেনশন! পুরনো নিয়ম ফেরানোর দাবি সরকারি কর্মী সংগঠনের

NPS-এ একেবারে তুচ্ছ পেনশন! পুরনো নিয়ম ফেরানোর দাবি সরকারি কর্মী সংগঠনের

ফাইল ছবি: টুইটার (Twitter)

JCM জাতীয় পরিষদের(স্টাফ সাইড) সচিব বলেন, 'এটি সরকারি কর্মীদের উপর সংঘটিত একটি নৃশংসতা স্বরূপ। এর প্রতি সরকারের দৃষ্টি আকর্ষণ করতে কর্মী সংগঠনগুলি বড়সড় পদক্ষেপেরও কথা ভাবছে।' তিনি প্রশ্ন তোলেন, আজকের দিনে দাঁড়িয়ে, একজন অবসরপ্রাপ্ত সরকারি কর্মী মাত্র ১,৮০০ টাকায় কীভাবে সংসার চালাবেন?

ওল্ড পেনশন স্কিম (OPS) ফিরিয়ে আনা হোক। এমনই দাবিতে কেন্দ্রীয় মন্ত্রিপরিষদীয় সচিবকে চিঠি কেন্দ্রীয় সরকারী কর্মচারী সংগঠনগুলির। তাতে দাবি করা হয়েছে, ন্যাশনাল পেনশন সিস্টেম (NPS) কর্মীদের বৃদ্ধ বয়সে, অবসরকালে রীতিমতো বিপর্যয় স্বরূপ।

ফেডারেশন এই বিষয়ে একটি উদাহরণও তুলে ধরে। সেখানে বলা হয়, কোনও প্রতিরক্ষা সংস্থার একজন আধিকারিক ১৩ বছরেরও বেশি সময় ধরে চাকরির পরে অবসর নিচ্ছেন। তিনি OPS-এর তুলনায় নিশ্চিত পেনশনের মাত্র ১৫% পাচ্ছেন। আরও পড়ুন: কয়েকজন CBI আধিকারিক কাজ করছেন না, দরকারে বদলি করে দেব: অভিজিৎ গঙ্গোপাধ্যায়

NPS-এর অধীনে, ৩০,৫০০ টাকার মূল বেতন থাকা এই আধিকারিক মাসিক পেনশন হিসাবে মাত্র ২,৪১৭ টাকা পাচ্ছেন। তিনিই OPS-এর অধীনে কিন্তু ১৫,২৫০ টাকা পেনশন পেতে পারতেন।

৩৪,৩০০ টাকা বেসিক বেতনসহ অপর এক আধিকারিকেরও উদাহরণ দেওয়া হয়। সেখানে বলা হয়েছে, ১৫ বছরেরও বেশি সময় ধরে পরিষেবার পরে মাসিক পেনশন হিসাবে তিনি মাত্র ২,৫০৬ টাকা পেয়েছেন। সেখানে OPS-এর অধীনে, তিনি পেনশন হিসাবে ১৭,১৫০ পাওয়ার যোগ্য ছিলেন।

গ্রুপ বি এবং গ্রুপ সি আধিকারিকদের সমন্বয়ে গঠিত বিভিন্ন সরকারি ইউনিয়নের শীর্ষ সংস্থা জয়েন্ট কনসালটেটিভ মেশিনারি (JCM)। তাদের স্বাক্ষরিত এই চিঠিতে বলা হয়েছে, 'এটি যথেষ্ট স্পষ্ট যে এনপিএস-এ কর্মীরা প্রতি মাসে তাঁদের বেতনের ১০% জমা রেখেও তাঁদের পরিষেবার তুলনায় খুবই নগণ্য একটি পেনশন পাচ্ছেন। OPS-এর তুলনায় অনেকটাই খারাপ। NPS-এর অধীনে পেনশন স্থির থাকে। এদিকে OPS-এ মূল্যবৃদ্ধি/মুদ্রাস্ফীতির জন্য কোনও মূল্যবৃদ্ধি সংক্রান্ত ভাতা নেই।' চিঠিতে বলা হয়েছে যে, আধাসামরিক কর্মী সহ সমস্ত কেন্দ্রীয় সরকারি কর্মীরা 'কোনও গ্যারান্টিহীন NPS'-এর বিরোধিতা করছে। সম্পূর্ণ এনপিএস-ই বাতিল করুক সরকার, দাবি তোলা হয়েছে।

কেন্দ্রীয় মন্ত্রিপরিষদীয় সচিবই এই JCM-এর প্রধান পদে অভিষিক্ত।

'NPS বাস্তবায়নের ১৮ বছর পর ০১/০১/২০০৪ বা তার পরে নিয়োগপ্রাপ্ত কর্মীরা এখন চাকরি থেকে অবসর নিতে শুরু করেছেন। ন্যাশনাল কাউন্সিলের সেক্রেটারি শিব গোপাল মিশ্রের স্বাক্ষরিত চিঠিতে তাঁরা এনপিএস থেকে যে পেনশন পাচ্ছেন, তাঁর হিসাব গিয়েছেন। আর তার থেকেই এটি প্রমাণিত যে, এটি বৃদ্ধ বয়সে অবসর নেওয়া কর্মীদের জন্য একটি বিপর্যয় স্বরূপ,' উল্লেখ করা হয়েছে JCM জাতীয় পরিষদের(স্টাফ সাইড) সচিব শিবগোপাল মিশ্র স্বাক্ষরিত এই চিঠিতে। আরও পড়ুন: দেশের সবচেয়ে লাভজনক প্রতিষ্ঠান SBI, পিছিয়ে রিলায়েন্স গোষ্ঠী: রিপোর্ট

দ্য হিন্দু-কে দেওয়া একটি সাক্ষাত্কারে শিবগোপাল মিশ্র বলেন, 'এটি সরকারি কর্মীদের উপর সংঘটিত একটি নৃশংসতা স্বরূপ। এর প্রতি সরকারের দৃষ্টি আকর্ষণ করতে কর্মী সংগঠনগুলি বড়সড় পদক্ষেপেরও কথা ভাবছে।' তিনি প্রশ্ন তোলেন, আজকের দিনে দাঁড়িয়ে, একজন অবসরপ্রাপ্ত সরকারি কর্মী মাত্র ১,৮০০ টাকায় কীভাবে সংসার চালাবেন?

বন্ধ করুন