বাংলা নিউজ > ঘরে বাইরে > লাগামছাড়া সংক্রমণের মধ্যেই কনটেনমেন্ট জোন ঘোষণার নতুন নির্দেশিকা কেন্দ্রের
প্রতীকি ছবি (HT_PRINT)
প্রতীকি ছবি (HT_PRINT)

লাগামছাড়া সংক্রমণের মধ্যেই কনটেনমেন্ট জোন ঘোষণার নতুন নির্দেশিকা কেন্দ্রের

  • কেন্দ্রের নির্দেশিকায় জানানো হয়েছে, কোনও শহর, শহরের অংশ, শহরতলি, জেলাসদর, জেলার কোনও অংশ বা পঞ্চায়েতকে কনটেনমেন্ট জোন হিসাবে চিহ্নিত করা যেতে পারে।

করোনা সংক্রমণ রোধে কনটেনমেন্ট জোন ঘোষণার নতুন নির্দেশিকা জারি করল কেন্দ্র। এক্ষেত্রে ২টি পরিসংখ্যানের ওপর নজর রাখতে পরামর্শ দেওয়া হয়েছে রাজ্যগুলিকে। প্রয়োজনে কোনও শহর বা জেলাকেও কনটেনমেন্ট জোন ঘোষণা করা যেতে পারে বলে জানানো হয়েছে। সঙ্গে মানুষের মেলামেশা বন্ধে কড়া পদক্ষেপ করতে বলা হয়েছে। 

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, যে সব জায়গায় এক সপ্তাহ বা তার বেশি সময় ধরে করোনার পজিটিভিটি রেট ১০ শতাংশ বা তার বেশি সেখানে কনটেনমেন্ট জোন ঘোষণা করতে হবে। যেখানে করোনা শয্যার সংখ্যার ৬০ শতাংশ বা তার বেশি পূরণ হয়ে গিয়েছে সেখানেও কনটেনমেন্ট জোন ঘোষণা করতে হবে। অন্তত ১৪ দিন সেখানে বলবৎ থাকবে বিধিনিষেধ। 

কেন্দ্রের নির্দেশিকায় জানানো হয়েছে, কোনও শহর, শহরের অংশ, শহরতলি, জেলাসদর, জেলার কোনও অংশ বা পঞ্চায়েতকে কনটেনমেন্ট জোন হিসাবে চিহ্নিত করা যেতে পারে। কোথায় কনটেনমেন্ট জোন ঘোষণা করা দরকার তা রোজ মূল্যায়ণ করে দেখতে হবে রাজ্যের শীর্ষ আধিকারিকদের। কোথাও কনটেনমেন্ট জোন ঘোষণা হলে অন্তত ১৪ দিন তা জারি থাকবে। করোনার শৃঙ্খল ভাঙতেই এই পদক্ষেপ বলে জানানো হয়েছে কেন্দ্রের তরফে। 

 

বন্ধ করুন