বাংলা নিউজ > ঘরে বাইরে > বাড়তে পারে ছুটি, কর্মদিবস-পিএফেও হেরফেরের সম্ভাবনা, আসতে পারে নয়া নিয়ম
বাড়তে পারে কর্মচারীদের ছুটির সংখ্যা। (ছবিটি প্রতীকী, সৌজন্য ব্লুমবার্গ)
বাড়তে পারে কর্মচারীদের ছুটির সংখ্যা। (ছবিটি প্রতীকী, সৌজন্য ব্লুমবার্গ)

বাড়তে পারে ছুটি, কর্মদিবস-পিএফেও হেরফেরের সম্ভাবনা, আসতে পারে নয়া নিয়ম

১ এপ্রিল থেকে পরিবর্তিত নিয়ম কার্যকর হতে পারে বলেও জানা গিয়েছে। নতুন নিয়ম অনুযায়ী, কর্মচারীদের প্রাপ্ত ছুটির সীমা ও সংখ্যার ওপরও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হবে।

বাড়তে পারে কর্মচারীদের ছুটির সংখ্যা। আবার কর্মচারীদের কাজের ঘণ্টা, বার্ষিক ছুটি, পেনশন, প্রভিডেন্ট ফান্ড (পিএফ), টেক হোম স্যালারি, অবসরের নিয়মেও পরিবর্তন করা হবে। এসবই হবে নয়া শ্রম আইন অনুযায়ী। তবে এই বিষয়টি এখনও বিবেচনাধীন। নতুন শ্রম আইন লাগুর বিষয় পুনরায় কেন্দ্রীয় শ্রম মন্ত্রক, শিল্প জগতের প্রতিনিধি এবং শ্রমিক সংগঠনগুলির মধ্যে আলোচনা চলছে। আগামী ১ এপ্রিল থেকে পরিবর্তিত নিয়ম কার্যকর হতে পারে বলেও জানা গিয়েছে। নতুন নিয়ম অনুযায়ী, কর্মচারীদের প্রাপ্ত ছুটির সীমা এবং সংখ্যার উপর ভিত্তি করেও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হবে।

ছুটির সীমা বৃদ্ধির দাবি:

শ্রমিক সংগঠনগুলির তরফে বহুদিন ধরে পিএফ এবং প্রাপ্ত ছুটির সংখ্যা বৃদ্ধির দাবি করা হচ্ছে। তাঁদের এই দাবির বিষয়েও আলোচনা করা হবে। ছুটির সংখ্যা বাড়ানোর দাবি তুলেছে শ্রমিক সংগঠনগুলি। বাড়ি ও অন্যান্য নির্মাণ শ্রমিক, বিড়ি শ্রমিক, সাংবাদিক এবং অডিও ভিস্যুয়াল ফিল্ডে কর্মরত শ্রমিকের পাশাপাশি চলচ্চিত্র জগতের সঙ্গে জড়িত কর্মচারীদের জন্যও পৃথক পৃথক নিয়ম তৈরির দাবি তোলা হয়েছে।

বদলাতে পারে ইপিএফের নিয়ম:

ভারতীয় শ্রমিক সংঘের তরফে সরকারের কাছে দাবি পেশ করা হয়েছে যে, কর্মচারী রাজ্য বিমা যোজনার মতোই ইপিএফের অধীনে যোগ্যতার মানদণ্ড ১৫,০০০ টাকার মাসিক বেতন থেকে বাড়িয়ে ২১,০০০ টাকা করা হোক।

আগামী ১ এপ্রিল থেকে চালু হবে নতুন শ্রম আইন:

সংসদে শ্রমোন্নয়নের সঙ্গে জড়িত নয়া আইন গত বছরের সেপ্টেম্বরে পাশ হয়েছিল। তাই এপ্রিলের মধ্যেই এই নিয়ম কার্যকরী করতে চাইছে কেন্দ্রীয় সরকার। আধিকারিকদের মতে, সমস্ত সমস্যার সমাধানের চেষ্টা করে এ বিষয়টির উপর চূড়ান্ত পর্যায়ের আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ চলছে। 

বন্ধ করুন