বাংলা নিউজ > ঘরে বাইরে > অক্সিজেন আমদানিতে কাস্টমস ডিউটি তুলে দিল মোদী সরকার
পুলিশ পাহারায় চলেছে অক্সিজেন বহনকারী গাড়ি।  (PTI)
পুলিশ পাহারায় চলেছে অক্সিজেন বহনকারী গাড়ি।  (PTI)

অক্সিজেন আমদানিতে কাস্টমস ডিউটি তুলে দিল মোদী সরকার

  • টিকার ওপর থেকে আমদানি শুল্ক প্রত্যাহার করল সরকার।

দেশে অক্সিজেন সংকট মেটাতে অক্সিজেন ও অক্সিজেন সরবরাহ করার জন্য প্রয়োজনীয় সমস্ত পণ্যের ওপর থেকে আমদানি শুল্ক প্রত্যাহার করে নিল কেন্দ্রীয় সরকার। শনিবার এক উচ্চপর্যায়ের বৈঠকে এই নির্দেশ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একই সঙ্গে আমদানি শুল্ক প্রত্যাহার করা হয়েছে করোনার টিকার ওপর থেকেও। 

দেশে অক্সিজেন সংকট মেটাতে ইতিমধ্যে একাধিক দেশের সঙ্গে আলোচনা চালাচ্ছে সরকার। অক্সিজেন ও অক্সিজেন তৈরি করার যন্ত্র আমদানির ব্যাপারে ইতিমধ্যে কথা এগিয়েছে বিভিন্ন বিদেশি সংস্থার সঙ্গে। কিন্তু সংকটের এই সময় বাধা হয়ে দাঁড়িয়েছিল আমদানি শুল্ক। দেশে অক্সিজেন সরবরাহ অবাধ রাখতে সেই শুল্ক প্রত্যাহার করল কেন্দ্র।

একই সঙ্গে টান পড়েছে ভ্যাকসিনেন ভাঁড়ারেও। তাই রাশিয়া থেকে টিকা আমদানির করতে চলেছে কেন্দ্রীয় সরকার। সেক্ষেত্রেও আমদানি শুল্ক যোগ হলে সংকটকালে বাড়তি মূল্যের বোঝা বইতে হতো আম আদামিকে। ফলে সমালোচনার মুখে পড়তে পারত কেন্দ্র। তাই আগেভাগে টিকার ওপর থেকে আমদানি শুল্ক প্রত্যাহার করল সরকার। 

দিল্লি, মহারাষ্ট্রসহ দেশের একাধিক রাজ্যে অক্সিজেন সংকট চরমে পৌঁছেছে। অক্সিজেনের অভাবে মৃত্যুর খবর মিলেছে বিভিন্ন জায়গা থেকে। পরিস্থিতি সামাল দিতে সমস্ত জায়গা থেকে অক্সিজেন জোগাড় করতে মরিয়া হয়ে উঠেছে কেন্দ্রীয় সরকার।

 

বন্ধ করুন